দুই ভিন্ন Demarcation Notification নিয়েই যত বিবাদ ১৬৫ কিলোমিটার সীমান্ত জুড়ে!

প্রতিবেশী রাজ্যের সংঘর্ষে সব চেয়ে বেশি সমস্যায় সাধারণ মানুষ।

Updated By: Jul 27, 2021, 08:50 PM IST
দুই ভিন্ন Demarcation Notification নিয়েই যত বিবাদ ১৬৫ কিলোমিটার সীমান্ত জুড়ে!

নিজস্ব প্রতিবেদন: মিজোরাম-অসম সীমান্ত অশান্তির জেরে থমথমে। গতকালই সেখানে দুই রাজ্যের পুলিসের সংঘর্ষে প্রাণ হারিয়েছেন অসম পুলিসের পাঁচ কর্মী। কোলাসিবে অসম ও মিজোরাম সীমান্তে এই সংঘর্ষে মৃত্যু হয়েছে অসমের ছয় পুলিশকর্মীর। পুলিস ও সাধারণ মানুষ-সহ আহত ৫০ জন।

স্থানীয় সূত্রে জানা যাচ্ছে, দুই প্রতিবেশী রাজ্যের এই সংঘর্ষে সব চেয়ে বেশি সমস্যায় সাধারণ মানুষই। অসম-মিজোরাম সীমান্তে শিলচর জেলায় লাইলাপুর সন্নিহিত এলাকার মানুষের দিন কাটছে আতঙ্কে।

আরও পড়ুন: ত্রিপুরায় 'গৃহবন্দি' I-PAC-র সদস্যরা, বুধবার আগরতলা যাচ্ছে তৃণমূলের প্রতিনিধিদল

স্থানীয়রা বলছেন, প্রায়ই মিজোরা সীমান্ত এলাকায় অধিগ্রহণ করে। এ বারেও যখন একই পরিস্থিতিতে গোলাগুলি চলে তখন মহিলা ও শিশুরা বাড়ি ছেড়ে পালায়। এখনও তাঁদের কেউ ফেরেননি। প্রত্যক্ষদর্শীদের মত, মিজো পুলিস বাহিনী আগে পাহাড়ের উপর উঠে অসম পুলিসের উপর গুলি চালায়। ফলে অসম পুলিসের ক্ষয়ক্ষতিই বেশি। 

মিজোরাম ও অসমের মধ্যে প্রায় ১৬৫ কিলোমিটার সীমান্ত-অঞ্চল। এই অঞ্চলে রয়েছে মিজোরামের আইজল, কোলাসিব ও মামিট; উল্টোদিকে রয়েছে অসমের  কাছাড়, করিমগঞ্জ, হাইলাকান্ডি। এই সীমান্ত নিয়ে দু রাজ্যের বিবাদের শেষ নেই। কোনও সমাধানও নেই। সেই ১৯৯৫ সাল থেকে সঙ্কট তীব্র। বারবার বৈঠক হয়েছে। কাজের কাজ কিছু হয়নি। সমস্যার বীজ উপ্ত ১৮৭৫ সাল ও ১৯৩৩ সালের ভিন্ন দুটি সীমান্ত সংক্রান্ত নিয়মকানুনেই। সেখানে Lushai Hills নিয়েই যত সঙ্কট। মিজোরা ১৮৭৫ সালের সীমা-ভাগাভাগিটাকেই মান্যতা দেয়। ১৯৩৩-এর সীমান্ত-নির্ধারণ তারা মানে না। গোলমাল এখানেই।
  
চলতি বছরের জুন মাসের শেষের দিকে অসম পুলিস Aitlang hnar নামের একটি জায়গার দখল নিয়ে নেয়। অসমের দাবি ছিল, এই অঞ্চল মিজোরা দখল করে নিচ্ছে। তার পর থেকেই দুই রাজ্যের সীমান্তে উত্তেজনা দেখা দেয়। আর তার পর সোমবার এই চূড়ান্ত ঘটনা ঘটে। 

ঘটনাস্থলে কাউকেই ঘেঁষতে দেওয়া হচ্ছে না। সাধারণ স্থানীয় থেকে সংবাদমাধ্যম কেউই যেতে পারছে না। তবে জঙ্গলের বিকল্প পথ ধরে গেলে দেখা যাচ্ছে দুই রাজ্যের সীমান্তে ক্যাম্প তৈরি হয়েছে। প্রচুর পুলিস ও  CRPF। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: আপনিই কি বিরোধী জোটের নেতৃত্বে? বুধে সনিয়ার চা-চক্রের আগে স্পষ্ট করলেন Mamata

.