এটিএম-এ টাকার আকাল দেশের একাধিক রাজ্যে, হয়রানির শিকার সাধারণ মানুষ

টাকার সমস্যা সমাধান হতে কমপক্ষে ৩ দিন লাগবে। জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

Updated By: Apr 17, 2018, 01:57 PM IST
এটিএম-এ টাকার আকাল দেশের একাধিক রাজ্যে, হয়রানির শিকার সাধারণ মানুষ

নিজস্ব প্রতিবেদন: ব্যাঙ্কের এটিএম-এ কার্ড ঢুকিয়ে ‌যদি দেখেন টাকা নেই তাহলে অবাক হবে না। দেশের ৭টি রাজ্যের একাধিক এটিএম-এ এরকমই ঘটছে। হয়তো আমাদের রাজ্যেও তা হতে পারে।

এখনও প‌র্যন্ত পাওয়া খবর অনু‌যায়ী কর্ণাটক, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান, উত্তরপ্রদেশ, গুজরাট ও মধ্যপ্রদেশের একাধিক এটিএম থেকে টাকা পাওয়া ‌যাচ্ছে না। হায়দরাবাদের বিভিন্ন এটিএম ঘুরে হয়রান হচ্ছেন সাধারণ মানুষ।

এ ব্যাপারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, দেশে টাকার জোগান ঠিকই রয়েছে। বর্তমানে ‌যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা কয়েকটি রাজ্যে টাকার জোগান বৃদ্ধির কারণে। পরিস্তিতি খুব তাড়াতাড়ি স্বাভাবিক হয়ে ‌যাবে। 

আরও পড়ুন-দাপট বাড়বে গরমের! জানাল হাওয়া অফিস

একই ছবি বারাণসীতেও। সেখানেও বহু এটিএম থেকে খালি হাতে ফিরে আসছেন গ্রাহকরা। সমস্যাটা আসলে কী তা কেউই বুঝে উঠতে পারছেন না।

দিল্লির এক ব্যক্তি একের পর এক এটিএম ঘুরে বিরক্ত। সংবাদ সংস্থাকে তিনি জানালেন, অধিকাংশ এটিএম থেকেই টাকা পাওয়া ‌যাচ্ছে না। ‌যে সব এটিএম থেকে টাকা পাওয়া ‌যাচ্ছে সেখানে মিলছে ৫০০ টাকার নোট। এতে বেশ অসুবিধা হচ্ছে।

ভোপালে আবার টাকার সমস্যা হচ্ছে গত ১৫ দিন ধরে। অধিকাংশ এটিএম থেকে টাকা পাওয়া ‌যাচ্ছে না।

আরও পড়ুন-পঞ্চায়েত জটে থমকে উন্নয়ন, ক্ষোভ উগরে দিলেন মুখ্যমন্ত্রী

গুজরটের ভদোদরা থেকেও এটিএম-এ টাকা না মেলার অভি‌যোগ এসেছে। ‌যেসব এটিএম টাকা পাওয়া ‌যাচ্ছে সেখান মানুষের লম্বা লাইন।

কেন এই সমস্যা? এনিয়ে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী এস পি শুক্ল সংবাদ মাধ্যমে জানিয়েছেন, সরকারের হাতে এই মুহূর্তে রয়েছে ১,২৫,০০০ কোটির নোট। এক্ষেত্রে কয়েকটি সরকারের হাতে বেশি, আবার কয়েকটি রাজ্যের হাতে কম নোট রয়েছে। এতেই এই সমস্যা। বিষয়টির সমাধান হতে তিন দিন সময় লাগবে।

মঙ্গলবার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান দাবি বলেন, বাজারে ২ হাজার টাকার নোট নেই। এর পেছনে কোনও ষড়‌যন্ত্র রয়েছে। সরকার এনিয়ে ব্যবস্থা নেবে।

.