দলিত সংগঠনগুলির ডাকা ভারত বনধে বিহার-ওড়িশায় রেল অবরোধ, পরীক্ষা বাতিল পঞ্জাবে

দেশের বেশ কয়েকটি দলিত সংগঠনের ডাকা বনধে তোলপাড় উত্তর ভারত। জায়গায় জায়গায় অবরোধ করা হল রেল। অশান্তির আশঙ্কায় সিবিএসই-র পরীক্ষা বাতিল করা হল পঞ্জাবে।

Updated By: Apr 2, 2018, 11:51 AM IST
দলিত সংগঠনগুলির ডাকা ভারত বনধে বিহার-ওড়িশায় রেল অবরোধ, পরীক্ষা বাতিল পঞ্জাবে

নিজস্ব প্রতিবেদন: দেশের বেশ কয়েকটি দলিত সংগঠনের ডাকা বনধে তোলপাড় উত্তর ভারত। জায়গায় জায়গায় অবরোধ করা হল রেল। অশান্তির আশঙ্কায় সিবিএসই-র পরীক্ষা বাতিল করা হল পঞ্জাবে।

তপশিলি জাতি ও উপজাতিদের নিরাপত্তায় সিডিউল কাস্ট-সিডিউল ট্রাইব(প্রিভেনশন অব অ্যাট্রসিটিস)আইন লঘু করে দেওয়ার অভি‌যোগে সোমবার ভারত বনধের ডাক দিয়েছিল দেশের বেশ কয়েকটি দলিত সংগঠন। তাদের সমর্থন করছে আরও বেশ কয়েকটি ছোট দল। এদিন সকাল থেকেই পঞ্জাব, বিহার ও ওড়িশায় রেল অবরোধ শুরু করে দিল আন্দোলনকারীরা।

সোমবার সকালে আগরায় পুলিসের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে বনধ সমর্থকরা। ভাঙচুর করা হয় বহু দোকান। পঞ্জাবের লুধিয়ানা ও জিরকাপুরে বনধ সমর্থকদের বাধা দিয়ে তারা পুলিসের উপরে হামলা চালায়। 

বনধকে কেন্দ্র করে গন্ডগোলের আশঙ্কায় রবিবরাই সিবিএসই বোর্ড পঞ্জাবে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করে দেয়। ওই পরীক্ষা হওয়ার কথা ছিল সোমবার। তবে কেন্দ্রশাসিত চণ্ডীগড়ে পরীক্ষা হবে। আন্দোলনকারীরা আজ বিহারের ফরসেফগঞ্জে রেল অবরোধ করে। ট্রেন আটকে দেওয়া হয় বিহারের আরাতেও। এখানে দলিত সংগঠনগুলির সঙ্গে ছিল সিপিআইএমএলও।

আরও পড়ুন-জোড়া ঘূর্ণাবর্ত; সঙ্গে নিম্নচাপ অক্ষরেখা, আজও দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা  

উল্লেখ্য, তপশিলি জাতি ও উপজাতিদের নিরাপত্তায় সিডিউল কাস্ট-সিডিউল ট্রাইব(প্রিভেনশন অব অ্যাট্রসিটিস)আইন নিয়ে হওয়া একটি মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে বেশকিছু নির্দেশ দিয়েছে। এর মধ্যে রয়েছে, ওই আইনে কোনও মামলা করতে হলে ঘটনার ডিএসপি প‌র্যায়ের তদন্ত করতে হবে। কোনও সরকারি আধিকারিককে গ্রেফতার করতে হলে আগাম অনুমতি নিতে হবে। এর বিরুদ্ধে বনধ ডেকেছে দলিত সংগঠন গুলি।

এদিকে ওই বনধে চাপে পড়ে সোমবারই সুপ্রিম কোর্টে এনিয়ে আবেদন করবে কেন্দ্র।    

.