নতুন বছরে গোটা দেশে কৃষিঋণ মকুব করতে চলেছেন মোদী?

বুধবার সন্ধ্যা ৬.৩০ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত ওই বৈঠকে হাজির ছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি, বিজেপি সভাপতি অমিত শাহ ও কৃষিমন্ত্রী রাধামোহন সিং। 

Updated By: Dec 27, 2018, 03:17 PM IST
নতুন বছরে গোটা দেশে কৃষিঋণ মকুব করতে চলেছেন মোদী?

নিজস্ব প্রতিবেদন: ইংরাজি নববর্ষে কৃষকদের জন্য খুশির খবর জানাতে পারেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লি থেকে অন্তত তেমন খবরই মিলছে। সূত্রের খবর, ২০১৯ লোকসভা নির্বাচনের আগে দেশজুড়ে কৃষিঋণ মকুবের কথা ঘোষণা করতে পারে মোদী সরকার। সেজন্য বুধবার সন্ধ্যায় দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে এক ম্যারাথন বৈঠকে এই নিয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। 

বুধবার সন্ধ্যা ৬.৩০ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত ওই বৈঠকে হাজির ছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি, বিজেপি সভাপতি অমিত শাহ ও কৃষিমন্ত্রী রাধামোহন সিং। সূত্রের খবর, ৫ জানুয়ারি সংসদের চলতি শীতকালীন অধিবেশন শেষ হওয়ার আগেই এই নিয়ে চূড়ান্ত ঘোষণা করতে পারে মোদী সরকার। 

অযোধ্যায় রাম জন্মভূমিতে আত্মঘাতী হামলার পরিকল্পনা ছিল দিল্লি থেকে গ্রেফতার IS জঙ্গিদের

সম্প্রতি দেশের তিন রাজ্যে বিজেপিকে সরিয়ে সরকার গড়েছে কংগ্রেস। আর ক্ষমতায় এসেই রাজ্যগুলিতে কৃষিঋণ মকুব করে কেন্দ্রের ওপর চাপ বাড়িয়েছেন রাহুল গান্ধী। এমনকী প্রধানমন্ত্রীকে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়ে রাহুল বলেছেন, ক্ষমতা থাকলে বিজেপি শাসিত রাজ্যগুলিতে কৃষিঋণ মকুব করে দেখান প্রধানমন্ত্রী। 

২০১৯-এ কৃষক অসন্তোষকে কংগ্রেস নির্বাচনের ইস্যু করে তুলতে পারে এই আশঙ্কা থেকেই দেশজুড়ে কৃষিঋণ মকুবের পথে হাঁটতে পারে কেন্দ্রীয় সরকার। এমনকী কৃষক ক্রেডিট কার্ডে ঋণের পরিমাণ বৃদ্ধির ব্যাপারেও ভাবনা চিন্তা করছে কেন্দ্র।     

.