বিয়েতে খরচ ৫ লাখ ছাড়ালেই, আপনি সরকারের নজরে পড়বেন!

খুব ধুমধাম করে বিয়ের আয়োজন করছেন? বাজেট ছাড়িয়ে যাচ্ছে ৫ লাখ টাকার বেশি। তাহলে জেনে রাখুন, আপনার উপর এবার সরকারের নজরে পড়তে চলেছে। দেশে বিগ ফ্যাট ওয়েডিংয়ের হার বাড়ছে। খরচে রাশ টানতে এবার তাই এই পদক্ষেপ নিতে পারে সরকার।

Updated By: Feb 16, 2017, 03:11 PM IST
বিয়েতে খরচ ৫ লাখ ছাড়ালেই, আপনি সরকারের নজরে পড়বেন!

ওয়েব ডেস্ক : খুব ধুমধাম করে বিয়ের আয়োজন করছেন? বাজেট ছাড়িয়ে যাচ্ছে ৫ লাখ টাকার বেশি। তাহলে জেনে রাখুন, আপনার উপর এবার সরকারের নজরে পড়তে চলেছে। দেশে বিগ ফ্যাট ওয়েডিংয়ের হার বাড়ছে। খরচে রাশ টানতে এবার তাই এই পদক্ষেপ নিতে পারে সরকার।

লোকসভায় একটি বিলের প্রস্তাব করেছেন কংগ্রেস সাংসদ রণজিত্ রঞ্জন, সাংসদ পাপ্পু যাদবের স্ত্রী। যেখানে বলা হয়েছে, যেসকল পরিবার বিয়েতে ৫ লাখের বেশি খরচ করবেন, তাদের কিছু সামাজিক দায়িত্ব নিতে হবে। যে পরিমাণ টাকা তারা বিয়েতে খরচ করছেন, তার ১০ শতাংশ টাকা তারা দরিদ্র পরিবারের গরীব মেয়েদের বিয়েতে অনুদান দেবেন। সেইসঙ্গে বিলে এও বলা হয়েছে, বিয়েতে সর্বাধিক কতজন অতিথি আসতে পারবেন, কতজনকে খাওয়ানোর বন্দোবস্ত রাখা যাবে তাও নির্দিষ্ট করে বলা থাকবে।

সাংসদ রণজিত্ রঞ্জন বলেন, "বিয়ে মানে দুটো মানুষের মিল। আত্মার মিল। মনের মিল। দুটো পরিবারের সামাজিক বন্ধন। কিন্তু এখন এই সবকিছুকে ছাপিয়ে, বিয়ে মানেই আড়ম্বর জাহির করার প্রবণতা বেশি করে দেখা যাচ্ছে। যা অর্থনৈতিকভাবে দুর্বলদের উপর চাপ তৈরি করছে। এই বিল কিছুটা স্বস্তি দেবে। সাম্য ফিরিয়ে আনবে।"

আরও পড়ুন, জেলে মোমবাতি বানাবেন 'কোটিপতি' শশীকলা, দিনমজুরি ৫০ টাকা

.