কেরলে বিজেপি বিরল, তাই কি সানি স্মরণ?

Updated By: Oct 5, 2017, 02:29 PM IST
কেরলে বিজেপি বিরল, তাই কি সানি স্মরণ?

নিজস্ব প্রতিবেদন: যেন তেন প্রকারে কেরল দখলে মরিয়া বিজেপি। তাই এবার বাম শাসিত কেরলে ব্যাটন ধরলেন খোদ বিজেপি সভাপতি অমিত শাহ। সঙ্গে যোগ দিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও। 'জনরক্ষা যাত্রা'র শুভারম্ভ করে কেরলে 'লাল সন্ত্রাসে'র বিরুদ্ধে সোচ্চার হয়েছে ভারতীয় জনতা পার্টি। এ পর্যন্ত সব ঠিকঠাকই ছিল। গোটা প্রচারাভিযানের তাল কাটল একটা ফেসবুক পোস্ট। 'আউটস্পোকেন' নামের একটি ফেসবুক পেজে বিজেপির 'জনরক্ষা যাত্রা'র প্রচারে সানি লিওনের টুইট করা ছবি পোস্ট করা হয়। বিতর্কের সূচনা তৈরি হয় এখান থেকেই। অগস্টে যখন সানি লিওন কেরল গিয়েছিলেন তখন কোচির জনসমুদ্র ভাসিয়ে দিয়েছিল তাঁকে। এবার সেই একই জনসমুদ্রের আহ্বান জানিয়ে ফেসবুক প্রচারে নেমেছে বিজেপিপন্থী মিডিয়া সেল।

'আউটস্পোকেন' ফেসবুক পেজে পোস্ট হওয়া গ্রাফিক্সে ফোটোশপ করে জোড়া হয়েছে সানি লিওনের সেই জনসমুদ্রের ছবি। ওই পোস্টারে অমিত শাহ-র মুখ ব্যবহার করে লেখা হয় একটি স্লোগান- "জিহাদি-লাল সন্ত্রাসের বিরুদ্ধে জনরক্ষা যাত্রা, সবাইকে বাঁচতে হবে"। তবে কেন সানি লিওনের ছবি ব্যবহার করা হয়েছে সে নিয়ে কোনও স্পষ্ট বক্তব্য নেই ওই ফেসবুক পেজে। বিজেপির অনেকে বলছেন, বিজয়নের সরকার যে ভাবে বিজেপি কর্মীদেরকে হত্যা করে জিহাদ ঘোষণা করেছে, সেই প্রতিবাদে রাস্তায় নামতে সানি লিওনের এই ছবি ব্যবহার করা হয়েছে।    

বিজেপি সভাপতির কেরল সফর নিয়ে আগেই সিপিএম সম্পাদক সীতারাম ইয়েচুরি বিঁধেছেন অমিত শাহকে। এবার 'আউটস্পোকেন'-এর পাল্টা প্রচারে নামল এসএফআই। সানি লিওনের টুইট আর 'আউটস্পোকেন'-এর ফেসবুক পোস্টকে পাশাপাশি রেখে সোশ্যাল মিডিয়ায় স্লোগান তুলছেন বাম-ছাত্র যুবরা। এসএফআই'য়ের শীর্ষ নেতা ময়ূখ বিশ্বাস নিজের ফেসবুক পেজে  'বেবকুফ চাড্ডি' হ্যাশট্যাগ ব্যবহার করে বিজেপির এই প্রচারাভিযান নিয়ে সরব হয়েছেন। শুধু তাই নয়, সানি লিওন এবং বিজেপি সভাপতি অমিত শাহের জনরক্ষা যাত্রার প্রচারের ছবি পাশাপাশি পোস্ট করে তির্যক শ্লেষও ব্যক্ত করেছেন এই তরুণ নেতা। ময়ূখের এই পোস্টে সুর মিলিয়েছে এসএফআই'য়ের 'কমরেড'রাও। বিজেপিকে 'চোর' বলতেও ছাড়েননি অনেকে। 

"সানি লিওনের ছবি আর কী প্রচার এসএফআই করছে সে বিষয়ে আমার কিছু জানা নেই। তবে কেরলে লাল সন্ত্রাসের বিরুদ্ধে জনজাগরণ সৃষ্টি করেছে বিজেপি। অমিত জি জনরক্ষা যাত্রার শুভারম্ভ করেছেন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী সেখানে গিয়েছেন। কলকাতায় রাজ্য বিজেপি একই রকম কর্মসূচি নিয়েছে। আগামী ১৬ তারিখ কলকাতায় রাজ্য বিজেপির নেতৃত্বে জনজোয়ার দেখবে বাংলার মানুষ", প্রতিক্রিয়া রাজ্য বিজেপির শীর্ষ নেতা সায়ন্তন বসুর। কিন্তু এই বিষয়ে কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব এখনও কোনও মন্তব্য করেননি।  

বিজেপির 'জনরক্ষা যাত্রা'কে কটাক্ষ করে সিপিএম পলিটব্যুরো সদস্য মহঃ সেলিম জানিয়েছেন, "বিজেপি কেরলে জঙ্গলরাজ কায়েম করতে চাইছে। অমিত শাহর সঙ্গে কেরলে নিয়ে আসা হয়েছে ভাড়াটে গুণ্ডা। গোটা দেশে আর্থিক, সামাজিক সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে বিজেপি। তাই রাজ্যে রাজ্যে গণ্ডগোল পাকানোর চেষ্টা করছে। এখন কেরলে করছে, এরপর ত্রিপুরাতেও করবে। বিজেপি জানে, সিপিএম'ই তার আসল শত্রু। তবে কেরলের মানুষ শিক্ষিত, রাজনৈতিক ভাবে সচেতন। তাঁরা বিজেপির এই চক্রান্তকে হারিয়ে সম্প্রীতিকে জয়ী করবে।" একই সঙ্গে কেরলে যোগী আদিত্যনাথের উপস্থিতিকেও বিঁধছেন সাংসদ সেলিম। 

তবে, বিজেপির এমন প্রচারে কটাক্ষ করতে ছাড়েনি সোশ্যাল মিডিয়াও। ফেসবুকে অনেকেই মজা করে লিখেছেন, অমিত শাহ-র কি ফ্যান ফোলোয়ার কমতে শুরু করেছে, যে সানি লিওনের ছবি ধার করতে হচ্ছে। কেউ আবার বলছেন, অমিতের থেকে সানিই বেশি পপুলার। ফেসবুক যাই বলুক, এই পোস্টারে স্পষ্ট  দুঁদে রাজনীতিবিদ যতই হোক, জনমত পেতে গেলে মাঝেমধ্যে বলিসেলেবদের হাত ধরতে হয়! যদিও এসবের বাইরে, রাজনৈতিক মহল কেরলে দক্ষিণপন্থী এবং বামপন্থীদের সম্মুখ সমরকে বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে। 

.