বিজেপি শাশিত রাজ্যে ২০২২-এর মধ্যে 'সকলের জন্য' বাড়ি দেওয়ার কাজ সারতে চলেছে কেন্দ্র

২০২২-এর মধ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনায় সকলের জন্য বাড়ি দেওয়ার কাজ সারতে চলেছে বিজেপি। তবে, প্রথম দফায় দেশের বিজেপি শাসিত রাজ্যগুলির জন্যই এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলেই ইঙ্গিত মিলেছে। মধ্যপ্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্র, ছত্তিশগড় ও অসমে জোর কদমে চলছে এই প্রকল্পের কাজ। তবে, সেখানে ব্যতিক্রম কংগ্রেস শাসিত রাজ্য কর্নাটক।

Updated By: Apr 7, 2017, 09:57 PM IST
বিজেপি শাশিত রাজ্যে  ২০২২-এর মধ্যে 'সকলের জন্য' বাড়ি দেওয়ার কাজ সারতে চলেছে কেন্দ্র
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : ২০২২-এর মধ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনায় সকলের জন্য বাড়ি দেওয়ার কাজ সারতে চলেছে বিজেপি। তবে, প্রথম দফায় দেশের বিজেপি শাসিত রাজ্যগুলির জন্যই এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলেই ইঙ্গিত মিলেছে। মধ্যপ্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্র, ছত্তিশগড় ও অসমে জোর কদমে চলছে এই প্রকল্পের কাজ। তবে, সেখানে ব্যতিক্রম কংগ্রেস শাসিত রাজ্য কর্নাটক।

আরও পড়ুন- ১৮ লাখ সন্দেহভাজন অ্যাকাউন্ট, মিলছে না আয়ের সঙ্গে টাকার পরিমাণ : জেটলি

প্রধানমন্ত্রী আবাস যোজনায় গ্রামীর এলাকায় সকলের জন্য বাড়ি তৈরি করে দেওয়ার আশ্বাস দিয়েছে কেন্দ্র। গোটা দেশে এই আওতায় ৪৪ লাখ বাড়ি তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১৬-১৭ অর্থবর্ষে ৪৪ লাখের মধ্যে ৩২.১৪ লাখ বাড়ির কাজ শেষ করার কথা। অন্যদিকে, ২০১৭-১৮ অর্থবর্ষের মধ্যে ৪৪ লাখের জায়গায় ৫১ লাখ বাড়ি তৈরি করে ফেলার কাজ করতে চায় কেন্দ্রীয় সরকার। শুধু তাই নয়, এই আওতায় আরও অতিরিক্ত ৩৩ লাখ বাড়ি তৈরির অনুমতিও দিতে চলেছে কেন্দ্রীয় সরকার বলে সূত্রের খবর।

প্রসঙ্গত, এই বাড়িগুলিতে বেডরুমের পাশাপাশি থাকছে রান্নার জায়গা, শৌচাগার, বিদ্যুতের ব্যবস্থা ও LPG সংযোগ।

.