দলিতদের উদ্দেশে অমিতের জনসভা, ওয়ার্ল্ড রেকর্ড করতে খিচুড়ি রাঁধছে বিজেপি

দলিত ইস্যু নিয়ে এমনিতেই জর্জরিত কেন্দ্রের বিজেপি সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে দলিতদের মানোন্নয়নে ব্যর্থ বলে অভিযোগ তুলেছেন রাহুল গান্ধী

Updated By: Jan 6, 2019, 12:49 PM IST
দলিতদের উদ্দেশে অমিতের জনসভা, ওয়ার্ল্ড রেকর্ড করতে খিচুড়ি রাঁধছে বিজেপি
ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: বিজেপি সভাপতি অমিত শাহের সভায় রান্না করা হচ্ছে প্রায় ৫ হাজার কেজির খিচুড়ি। হ্যাঁ, ঠিকই শুনলেন! হয়তো ওয়ার্ল্ড রেকর্ডও তৈরি হতে পারে বলে মনে করা হচ্ছে।

রবিবার, দিল্লির রামলীলা ময়দানে দলিতদের উদ্দেশে জনসভা করবেন অমিত শাহ। ‘ভিম মহাসঙ্গম বিজয় সংকল্প’ নামে ওই জনসভায় উপস্থিত থাকবে কয়েক হাজার বিজেপি সমর্থকরা। তাদের জন্যই আয়োজন করা হচ্ছে খিচুড়ি। জানা গিয়েছে, চাল ও ডাল সংগ্রহ করা হয়েছে দলিতদের কাছ থেকেই।

উল্লেখ্য, ২০১৭ সালে ‘ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়া’ ফেস্টিভ্যালে প্রখ্যাত রাঁধুনি সঞ্জীব কপূরের নেতৃত্বে ৯১৮ কেজির খিচুড়ি রান্না করা হয়। খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রক সহযোগিতায় করা ওই খিচুড়ি ওয়ার্ল্ড রেকর্ডের তালিকায় জায়গা করে নেয়। দলিতদের উদ্দেশে অমিত শাহের এই জনসভায় এমনই নজির তৈরি হতে চলেছে বলে দাবি বিজেপি সমর্থকদের।

আরও পড়ুন- একমাত্র চোরই চায় চৌকিদারকে তাড়াতে, রাহুলকে আক্রমণ মোদীর

দলিত ইস্যু নিয়ে এমনিতেই জর্জরিত কেন্দ্রের বিজেপি সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে দলিতদের মানোন্নয়নে ব্যর্থ বলে অভিযোগ তুলেছেন রাহুল গান্ধী। সম্প্রতি দিল্লির যন্তরমন্তরে রাহুল গান্ধী দাবি করেন, তাঁর আমলে পিছিয়ে পড়া জনজাতি আরও পিছিয়ে গিয়েছে। তাঁদের মানোন্নয়নে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছেন প্রধানমন্ত্রী। মহারাষ্ট্রে বিজেপি সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখা গিয়েছে দলিত সম্প্রদায়ের। ভীমা কোরেগাঁও হিংসায় বিজেপি সরকারের ব্যর্থতার অভিযোগ তুলে রাস্তায় নামে দলিতরা।

আরও পড়ুন- ‘উপ-প্রধানমন্ত্রী করা হোক গডকরীকে, দলের সভাপতি হোন শিবরাজ সিং’, দাবি বরিষ্ঠ বিজেপি নেতার

উল্লেখ্য, পাঁচ রাজ্যের নির্বাচনে জাত-পাতের রাজনীতিতে বড়সড় ধাক্কা খেয়েছে বিজেপি। দলিতদের সামাজিক উন্নয়নে ব্যর্থ হওয়াতে মধ্য প্রদেশ, রাজস্থানে বিজেপির পরাজয়ের অন্যতম কারণ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। সেই ক্ষতে প্রলেপ দিতেই রবিবারের অমিত শাহের সভা। কিন্তু খিচুড়ি তৈরি করে ওয়ার্ল্ড রেকর্ড বানানোর মতো বাহ্যিক আড়ম্বরে চাপা পড়ে যাবে না তো দলিতদের সমস্যা! অমিতের সভা নিয়ে এমনই কটাক্ষ বিরোধীদের।

.