অঙ্গদান করে জোড়া জীবন বাঁচাল 'ব্রেন ডেথ' হওয়া কিশোরী

Updated By: Aug 16, 2017, 04:18 PM IST
অঙ্গদান করে জোড়া জীবন বাঁচাল 'ব্রেন ডেথ' হওয়া কিশোরী
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : দুর্ঘটনায় স্তব্ধ হয়ে গেছে জীবন। শরীরে প্রাণের ক্ষীণ স্পন্দন থাকলেও, মস্তিষ্ক আর সাড়া দিচ্ছে না। মস্তিষ্ক মৃত। ডাক্তাররা জানিয়ে দিয়েছেন, "ব্রেন ডেথ হয়েছে।" এই অবস্থায় অঙ্গদান করে জীবন দান করার দৃষ্টান্ত গড়ল এক কিশোরী।

ঘটনাটি মুম্বইয়ের সান্তাক্রুজের। চলতি বছরে দেশে এটি ৩৪ তম অঙ্গদানের ঘটনা। ১৯ বছরের কিশোরীর মস্তিষ্ক মৃত ঘোষণা করার পরই, তার কিডনি ও লিভার দান করার সিদ্ধান্ত নেওয়া হয়। জোড়া অঙ্গদানের মাধ্যমে জীবন ফিরে পান দুজন মৃত্যুপথযাত্রী।

শনিবার কলেজ যাচ্ছিল ফ্যাশন ডিজাইনিংয়ের ছাত্রী প্রতিভা নিশাদ। কলেজে সেদিন প্রতিভার প্রেজেন্টেশন ছিল। এদিকে ভিলে পার্লে স্টেশনে পৌঁছবার পর প্রতিভার খেয়াল হয় পেন ড্রাইভটি সে বাডি়তেই ফেলে এসেছে। ফিরতি পথে ট্রেন ধরে বাড়ি ফেরার সিদ্ধান্ত নেয় সে। সেইসময়ই চলন্ত ট্রেন থেকে থেকে পড়ে যায় প্রতিভা।

সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হয় প্রতিভাকে। তিনদিন ধরে চলে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়া। মঙ্গলবার চিকিত্সকরা ব্রেন ডেথের কথা ঘোষণা করেন। এরপরই অঙ্গদানের সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতিভার অঙ্গদানের ফলে প্রাণ বাঁচানো সম্ভব হয় দুজন মুমূর্ষু রোগীর।

প্রতিভার ভাই শুভম বলেছেন, "অঙ্গদানের কথা শুনে থাকলেও, এরকম পরিস্থিতির মুখোমুখি হতে হবে, দুঃস্বপ্নেও ভাবিনি। আমি চাই আমার বোনের সত্ত্বা অন্যদের শরীরে এভাবেই বেঁচে থাকুক।"

আরও পড়ুন, '১২ ইঞ্চির হাত'! স্থানীয়রা বলছে 'অভিশাপের ফল'

.