আসছে এসবিআই-এর শাখাহীন ব্যাঙ্কিং ব্যবস্থা

আর মাত্র তিন থেকে ছয় মাসের অপেক্ষা। তারপরেই বিশ্বের তৃতীয় ও ভারতের প্রথম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হিসাবে ইউরোপের এম ব্যাঙ্ক আর কানাডার ট্যাঞ্জারিন ব্যাঙ্কের পরেই স্থান পেতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। কিন্তু ব্যাপারটা কী?

Updated By: Jan 7, 2017, 04:23 PM IST
আসছে এসবিআই-এর শাখাহীন ব্যাঙ্কিং ব্যবস্থা

ওয়েব ডেস্ক: আর মাত্র তিন থেকে ছয় মাসের অপেক্ষা। তারপরেই বিশ্বের তৃতীয় ও ভারতের প্রথম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হিসাবে ইউরোপের এম ব্যাঙ্ক আর কানাডার ট্যাঞ্জারিন ব্যাঙ্কের পরেই স্থান পেতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। কিন্তু ব্যাপারটা কী?

সম্প্রতি শাখা হীন ব্যাঙ্কিং ব্যবস্থা পরিচালনার একটি প্রকল্প হাতে নিয়েছে এসবিআই। এই ব্যবস্থা পণ্য ও পরিষেবা কেনাবেচার একটি বাজার হিসাবে ব্যবহৃত হবে। এবং বিভিন্ন পরিষেবা ডিজিটাল প্রক্রিয়ায় সরবরাহও করা হবে। প্রকল্পটির পোশাকী নাম- এসবিআই ডিজি ব্যাঙ্ক। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই পদক্ষেপ নিয়ে সংস্থারই এক উচ্চ পদস্থ আধিকারিক জানিয়েছেন বেশ কিছু তথ্য। আসুন জেনে নেওয়া যাক, কী কী ব্যবস্থা থাকছে এই নতুন প্রক্রিয়ায়-

১) এই পদ্ধতিতে গ্রাহকরা কোনও ব্যক্তিকে স্বচক্ষে দেখতে পাবেন না। আদান-প্রদানের সম্পূর্ণ প্রক্রিয়াটিই অ্যাপ, ইন্টারনেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিং ব্যবস্থার মাধ্যমে সংঘটিত হবে।

আরও পড়ুন- রোজভ্যালিকাণ্ডে সুদীপ বন্দ্যোপাধ্যায়কে জেরায় মিলল চাঞ্চল্যকর তথ্য

২) ব্যাঙ্কের নিজস্ব গ্রাহকদের পাশাপাশি যাঁরা গ্রাহক নন তাঁরাও এই পরিষেবা ব্যবহার করতে পারবেন।

৩) গোটা প্রক্রিয়াটি সম্পন্ন হতে আধার নম্বর সাহায্য করবে।

৪) সম্পূর্ণ ব্যবস্থাটিই পেপার লেস বা কাগজপত্রহীন ভাবে পরিচালিত হবে।

৫) সেভিংস ও কারেন্ট অ্যাকাউন্ট খোলা যাবে। ঋণ, বিমা, মিউচ্যুয়াল ফান্ডের মত আর্থিক পণ্যও কেনা যাবে।

গ্রাহককে আর্থিক পরামর্শ দেওয়ার বিষয়টিও ব্যাঙ্কের বিবেচনাধীন রয়েছে।

আরও পড়ুন কিডনিতে পাথর হওয়ার কারণগুলো জেনে নিন

.