বিচ্ছিন্নতাবাদীদের প্রতি পাঞ্জাবি কিশোরীর সাহসী বার্তা

বয়স মাত্র পনেরো বছর। দেখতেও অতি সাধারণ। কিন্তু, এই আপাত সাধারণ ভারতীয় মেয়েই 'অসাধারণ' হয়ে গেলেন তাঁর চরম সাহসী দেশপ্রেমের কথা সোচ্চারে জানিয়ে। লুধিয়ানার এই পাঞ্জাবি কিশোরীর নাম নাম-ঝানভি বেহাল। কী বলেছেন তিনি?

Updated By: Jul 23, 2016, 04:10 PM IST
বিচ্ছিন্নতাবাদীদের প্রতি পাঞ্জাবি কিশোরীর সাহসী বার্তা

ওয়েব ডেস্ক: বয়স মাত্র পনেরো বছর। দেখতেও অতি সাধারণ। কিন্তু, এই আপাত সাধারণ ভারতীয় মেয়েই 'অসাধারণ' হয়ে গেলেন তাঁর চরম সাহসী দেশপ্রেমের কথা সোচ্চারে জানিয়ে। লুধিয়ানার এই পাঞ্জাবি কিশোরীর নাম নাম-ঝানভি বেহাল। কী বলেছেন তিনি?

গত মার্চ মাস নাগাদ যখন গোটা দেশ উত্তাল দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের নেতা কানহাইয়া কুমারকে নিয়ে, সেই সময় ঝানভি ওই ছাত্রনেতাকে সরাসরি আমন্ত্রণ জানিয়েছিলেন 'মত প্রকাশের স্বাধীনতা' নিয়ে খোলাখুলি বিতর্কের মঞ্চে। আর এই বার, যখন মারাত্মক অশান্ত কাশ্মীর উপত্যকা, প্রতিদিনই ভেসে যাচ্ছে একগুচ্ছ তাজা প্রাণ, বিচ্ছিন্নতাবাদী শক্তিরা হুঙ্কার ছাড়ছে, সেই আবহেই ঝানভি বেহাল জানিয়ে দিলেন যে আগামী ১৫ই অগস্ট, ভারতের স্বাধীনতা দিবসে তিনি শ্রীনগরের লাল চক থেকে দেশের তেরঙ্গা পতাকা উড়াতে চান।

আরও পড়ুন-কাশ্মীরে অশান্তির পিছনেই পাকিস্তানই, বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

ঝানভির বক্তব্যের তাত্পর্য আসলে অন্য জায়গায়। বেশ কিছুদিন যাবত্ উপত্যকার একটা বড় অংশে বিচ্ছিন্নতাবাদীরা পাকিস্তানের পতাকা ওড়াচ্ছেন এবং পাকিস্তানের প্রতি তাদের আনুগত্য প্রকাশ করছেন। এই পরিস্থিতিতে ঝানভি জানিয়েছেন, "এই ১৫ অগস্টে আমি শ্রীনগরের লাল চকে দেশের তেরঙ্গা পতাকা ওড়াবই। কারোও ক্ষমতা থাকলে আমাকে আটকে দেখাক।"

ঝানভি এও জানাতে ভোলেননি যে তাঁর এই পদক্ষেপ আসলে সেইসব বিচ্ছিন্নতাবাদী নেতা ও ছাত্রদের প্রতি কড়া, সাহসী বার্তা যারা প্রতি মূহুর্তে দেশমাতৃকাকে অপমানে বিদ্ধ করছেন।

ভিডিওটা দেখুন, ঝানভি বেহাল ঠিক কী বলেছেন-

 

.