By Election 2023: কর্ণাটকে নির্বাচন, ৩ রাজ্যের ৪ বিধানসভায় উপনির্বাচন; ভাগ্য পরীক্ষা বহু দলের

By poll 10 May 2023: আজ কর্ণাটক বিধানসভা নির্বাচনের পাশাপাশি, ইউপির সোয়ারা তান্ডা এবং চানবে বিধানসভা আসন, ওড়িশার ঝাড়সুগুড়া এবং মেঘালয়ের সোহিয়ং আসনে উপনির্বাচন। অন্যদিকে, আজ জলন্ধর লোকসভা আসনেও উপনির্বাচন হচ্ছে।

Updated By: May 10, 2023, 11:01 AM IST
By Election 2023: কর্ণাটকে নির্বাচন, ৩ রাজ্যের ৪ বিধানসভায় উপনির্বাচন; ভাগ্য পরীক্ষা বহু দলের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কর্ণাটক বিধানসভা নির্বাচনের পাশাপাশি, দেশের তিনটি রাজ্যের চারটি বিধানসভা আসন এবং পঞ্জাবের জলন্ধর লোকসভা আসনের জন্য উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। বিধানসভা উপনির্বাচনের ক্ষেত্রে, মানুষ তাদের বিধায়ক নির্বাচন করতে উত্তর প্রদেশের সোয়ার তান্ডা বিধানসভা, চানবে বিধানসভা, ওড়িশার ঝাড়সুগুড়া এবং মেঘালয়ের সোহিয়ং বিধানসভা আসনে তাদের ভোট দেওয়ার জন্য এসেছেন। পঞ্জাবে, আম আদমি পার্টি (এএপি), কংগ্রেস এবং বিজেপির মধ্যে একটি প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করা হচ্ছে।

একই সঙ্গে ইউপির দুটি বিধানসভা আসনেই পূর্ণ শক্তি দিয়ে লড়ছে সমাজবাদী পার্টি। একইভাবে, আকর্ষণীয় প্রতিযোগিতা ওড়িশা এবং মেঘালয়েও দেখা যাচ্ছে।

জলন্ধর লোকসভা উপ-নির্বাচন ২০২৩ জলন্ধরে আপের নজর!

পঞ্জাবের সবচেয়ে বড় রাজনৈতিক খবর হল জলন্ধর লোকসভা (সংরক্ষিত) আসনের উপনির্বাচন। যেখানে সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ১৩ মে ভোট গণনা হবে। কংগ্রেস সাংসদ সন্তোখ সিং চৌধুরীর মৃত্যুর পরে এই আসনটি খালি হয়েছিল। সহানুভূতির ঢেউ মাথায় রেখে সন্তোখ চৌধুরীর স্ত্রী কর্মজিৎ কৌরকে টিকিট দিয়েছে কংগ্রেস। অন্যদিকে, বিজেপি থেকে ইন্দর ইকবাল সিং অটওয়াল এবং শিরোমণি আকালি দল (এসএডি) থেকে বর্তমান বিধায়ক ড. সুখবিন্দর সিং সুখি দৌড়ে রয়েছেন।

আরও পড়ুন:

রাজ্যের ক্ষমতাসীন আম আদমি পার্টি এই আসনে জয়ের জন্য কঠোর পরিশ্রম করছে। এএপি প্রাক্তন বিধায়ক সুশীল কুমার রিংকুকে টিকিট দিয়েছে।

ইউপিতে সপা বনাম আপনা দল

ইউপির রামপুর জেলার সোয়ার তান্ডা এবং মির্জাপুরের চানবে বিধানসভা আসনে সপা এবং আপনা দল (এস)-এর মধ্যে সরাসরি লড়াইয়ের কথা ভাবা হচ্ছে। সোয়ার তান্ডা বিধানসভা আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছিল সপা নেতা আজম খানের ছেলে আবদুল্লা আজমের সদস্যপদ বাতিল হওয়ার কারণে। অন্যদিকে আপনা দলের (এস) বিধায়ক রাহুল কোলের মৃত্যুর কারণে চনবে আসনটি শূন্য হয়েছিল।

নির্বাচনী মরসুমে সোয়ার তান্ডা থেকে লড়ছেন সমাজবাদী পার্টির অনুরাধা চৌহান, আপনা দল (এস) থেকে শফিক আহমেদ আনসারি, পিস পার্টি থেকে ডা. নাজিয়া সিদ্দিকী। একইভাবে, আপনা দল (এস) প্রয়াত বিধায়কের স্ত্রী রিঙ্কি কোলকে চানবে বিধানসভা আসনের প্রার্থী হিসাবে প্রার্থী করেছে। তার সামনে পিঙ্কি কোলকে মাঠে নামিয়েছে সপা।

আরও পড়ুন:

ওড়িশায় ত্রিমুখি প্রতিযোগিতা

ওড়িশার ঝাড়সুগুড়া বিধানসভা আসনে বিজু জনতা দলের (বিজেডি) দীপালি দাস, বিজেপির তঙ্কধর ত্রিপাঠি এবং কংগ্রেসের তরুণ পান্ডে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী নব কিশোর দাসের হত্যার পর খালি হওয়া এই আসনে উপনির্বাচন হচ্ছে। প্রয়াত মন্ত্রীর মেয়ে দীপালি দাসকে প্রার্থী করেছে বিজেডি।

একইভাবে, মণিপুরের এইচ ডনকুপার রায় লিংডোহের মৃত্যুর কারণে, মেঘালয়ের সোহিয়ং বিধানসভা আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.