ফুলপুর-গোরক্ষপুরের পর কৈরানা, উপনির্বাচনে আজ বড় পরীক্ষার মুখে বিজেপি

দেশের ১০ বিধানসভা ও ৪ লোকসভা আসনের উপনির্বাচনে আজ ভোটগ্রহণ চলছে। এদের মধ্যে অধিকাংশই বিজেপি শাসিত রাজ্য

Updated By: May 28, 2018, 10:16 AM IST
ফুলপুর-গোরক্ষপুরের পর কৈরানা, উপনির্বাচনে আজ বড় পরীক্ষার মুখে বিজেপি

নিজস্ব প্রতিবেদন: দেশের ১০ বিধানসভা ও ৪ লোকসভা কেন্দ্রে আজ উপনির্বাচন। এদের মধ্যে অধিকাংশই বিজেপি শাসিত রাজ্যে। ফলে সেদিক থেকে দেখতে গেলে আজ ফের একবার কঠিন পরীক্ষার মুখোমুখি বিজেপি।

দেশের ‌যে মোট ৪টি লোকসভা আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ করা হচ্ছে তার মধ্যে রয়েছে মহারাষ্ট্রের পালঘর ও ভান্ডারা ও উত্তরপ্রদেশের কৈরানা। ফুলপুর, গোরক্ষপুরের বড় হারের পর আজ বড় পরীক্ষা ‌যোগী আদিত্যনাথের। এই আসনে বিজেপির সাংসদ হুকুম সিংয়ের মৃত্যুর পর আসনটি ফাঁকা হয়ে ‌যায়। ফলে আসনটি ধরে রাখা এখন বিজেপির কাছে বড় চ্যালেঞ্জ।

আরও পড়ুন-রাজনৈতিক দলগুলি আরটিআই আইনের আওতার বাইরে, জানাল নির্বাচন কমিশন

পশ্চিমবঙ্গেরর মহেশতলা, ঝাড়খণ্ডের গোমিয়া ও সিল্লি, বিহারের জোকিহাট, কেরলের চেনগানুর, কর্ণাটকের রাজরাজেশ্বরীনগর, পঞ্জাবের শাহকোট, মেঘালয়ের আমপাতি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে।

ঝাড়খণ্ডের গোমিয়াতে মূল লড়াই বিজেপির মাধবলাল সিং এর সঙ্গে এজেএসইউয়ের। বিহারের জোকিহাট আসনে লড়াই মূলত জেডিইউ ও আরজেডির। জেডিইউ বিধায়ক আরজেডিতে চলে ‌যাওয়ায় উপনির্বাচন করা হয়েছে ওই আসনে।

আরও পড়ুন-ওয়াটসন ঝড়ে হায়দরাবাদকে  হারিয়ে আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই

উপনির্বাচন হচ্ছে কেরল, কর্ণাটক, মেঘালয় ও পঞ্জাবেও। মেঘালয়ের আমপাতি আসনে লড়াই কংগ্রেস ও বিজেপির। ওই আসনে কংগ্রেসের মুকুল সাংমা আসনটি ছেড়ে দেন। ফলে উপনির্বাচন হচ্ছে। এই নির্বাচনে কংগ্রেস জিতে গেলে রাজ্যে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে উঠে আসবে কংগ্রেস।

.