Supreme Court: 'জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারার অবলুপ্তির প্রতিবাদ অপরাধ নয়', রায় সুপ্রিম কোর্টের!

৫ বছর পার। ২০১৯ সালের ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করার সিদ্ধান্ত নেয় মোদী সরকার। উপত্যকাকে ভাগ করা দেওয়া হয় দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে।

Updated By: Mar 7, 2024, 11:14 PM IST
 Supreme Court: 'জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারার অবলুপ্তির প্রতিবাদ অপরাধ নয়', রায় সুপ্রিম কোর্টের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: '৫ অগাস্ট দিনটিকে কালা দিবস বলা কিংবা পাকিস্তানীদের তাদের স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানান অপরাধ নয়'। রায় দিল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন:  Rajnath Singh: 'যুদ্ধের জন্য সদা প্রস্তুত ভারত'! কেন হঠাৎ চিনকে চোখ রাঙানি ভারতের? যুদ্ধ কি বাধবে?

ঘটনাটি ঠিক কী? ৫ বছর পার। ২০১৯ সালের ৫অগাস্ট জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত নেয় মোদী সরকার।  উপত্যকাকে ভাগ করা দেওয়া হয় দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে। কিন্তু সরকারের এই সিদ্ধান্তকে মেনে নিতে পারেননি কাশ্মীরের বাসিন্দা একাংশ। এমনকী, ৫ অগাস্ট দিনটিকে কালা দিবসও বলেন অনেকেই।

ব্যতিক্রম নন জাভেদ আহমেদ হাজাম। পেশায় তিনি অধ্যাপক। মহারাষ্ট্রের কোলাপুর কলেজে পড়ান তিনি। হোয়াটস অ্যাপে ওই অধ্যাপক স্টেটাস দিয়েছিলেন, '৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের জন্য কালোদিন'। এরপর ১৪ অগাস্ট দিনটি 'পাকিস্তানের শুভ স্বাধীনতা' হিসেবে উল্লেখ করেন তিনি। জাভেদের বিরুদ্ধে ১৫৩ এ ধারা মামলা রুজু করে পুলিস। 

এদিন সেই মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালতে মতে, 'জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা অবলুপ্তির প্রতিবাদ বা ৫ অগাস্টকে কালোদিন বলে অপরাধ নয়। জম্মু ও কাশ্মীরের অবস্থা বদলের প্রতিবাদ জানানোর অধিকার রয়েছে প্রত্যেক নাগরিকের। এটা নাগরিকদের ব্যক্তিগত মতামত। সরকারের সিদ্ধান্তের সমালোচনার করার জন্য ১৫৩ এ ধারা মামলা রুজু করা হয়, তাহলে গণতন্ত্র থাকবে না'।

সুপ্রিম কোর্টের আরও বক্তব্য, 'যদি ভারতীয় নাগরিক ১৪ অগাস্ট(পাকিস্তানের স্বাধীনতা দিবস) পাকিস্তানের নাগরিকদের অভিনন্দন জানাই, তাহলে তাতেও কোনও ভুল নেই। বরং এতে সুসম্পর্ক তৈরি হবে। সেক্ষেত্রে এটা কখনই বলা যায়, এর পিছনে দুটি ধর্মের মধ্যে শক্রতা তৈরির অভিসন্ধি রয়েছে। ধর্মের ভিত্তিতে কাউকে সন্দেহ করা ঠিক নয়'।

আরও পড়ুন:  India's first AI teacher: সিনেমায় AI কৃতি প্রেম করছেন, বাস্তবে AI আইরিস ক্লাস করাবেন!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.