Sikh Leader Murder: শিখ নেতা খুনের পিছনে ভারতীয় এজেন্ট: ট্রুডো; 'উদ্দেশ্যপ্রণোদিত', পালটা কড়া বিবৃতিতে খারিজ ভারতের

ভারতের স্পষ্ট বক্তব্য, কানাডার মাটিতে কোনওরকম হিংসামূলক ঘটনায় ভারতের যোগ থাকা অবিশ্বাস্য শুধু নয়, ইচ্ছে করে বদনাম করতে উদ্দেশ্যপ্রণোদিত। ভারত নীতিবান গণতন্ত্রের দেশ। 

Updated By: Sep 19, 2023, 09:32 AM IST
Sikh Leader Murder: শিখ নেতা খুনের পিছনে ভারতীয় এজেন্ট: ট্রুডো; 'উদ্দেশ্যপ্রণোদিত', পালটা কড়া বিবৃতিতে খারিজ ভারতের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কানাডায় শিখ নেতা খুনে সেদেশের প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মন্তব্যে ফের বিতর্ক। কানাডায় শিখ নেতা হরদীপ সিং নিজ্জর খুনের জেরে কড়া অবস্থান অটোয়ার। শিখ নেতা হরদীপ সিং নিজ্জর খুনে ভারত যোগের অভিযোগ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর। কানাডার হাউজ অফ কমনসে সরাসরি ভারতের দিকে অভিযোগের আঙুল তোলেন ট্রুডো। 

এই ঘটনার জেরে বরখাস্ত ভারতীয় কূটনীতিক। বরখাস্ত কানাডায় নিযুক্ত RAW প্রধান। ঘোষণা কানাডার বিদেশমন্ত্রীর। কানাডা সংসদে ভারত যোগের অভিযোগে সরব প্রধানমন্ত্রী ট্রুডো। হাউস অফ কমনসে নিজের বক্তৃতায় ট্রুডো বলেন যে, ভারতীয় এজেন্ট কানাডার শিখ কমিউনিটির এক নেতাকে জুন মাসে ব্রিটিশ কলম্বিয়ায় হত্যা করেছে। প্রসঙ্গত, বিগত কিছু মাস ধরেই খালিস্তানি আন্দোলন নিয়ে কানাডা ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা চলছে। যেভাবে কানাডার মাটিতে খালিস্তানি আন্দোলন চলছে, তা নিয়ে একাধিকবার কথা হয়েছে। এই পরিস্থিতিতে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর শিখ সম্প্রদায়ের নেতা খুনে সরাসরি ভারতের দিকে আঙুল তোলা স্বাভাবিকভাবেই তাৎপর্যপূর্ণ।

যদিও কড়া বিবৃতি জারি করে কানাডার প্রাইম মিনিস্টার জাস্টিন ট্রুডোর বক্তব্যকে খারিজ করেছে ভারত। একইসঙ্গে খারিজ করেছে সেদেশের বিদেশমন্ত্রীর বক্তব্যও। ভারতের স্পষ্ট বক্তব্য, কানাডার মাটিতে কোনওরকম হিংসামূলক ঘটনায় ভারতের যোগ থাকা অবিশ্বাস্য শুধু নয়, ইচ্ছে করে বদনাম করতে উদ্দেশ্যপ্রণোদিত। ভারত নীতিবান গণতন্ত্রের দেশ। এধরনের মিথ্যে অভিযোগ খালিস্তানি জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীদের থেকে ফোকাস সরিয়ে দেয়। এদেরকে কানাডা আশ্রয় দিয়েছে, আর এরা প্রতিনিয়ত ভারতের সার্বভৌমত্ব ও আঞ্চলিক ঐক্যতাকে হুঁশিয়ারি দিয়ে চলেছে। যা কাম্য নয়। দীর্ঘকাল ধরে এব্যাপারে কানাডা সরকারের কোনও পদক্ষেপ না নেওয়া উদ্বেগ বাড়িয়েছে। 

আরও পড়ুন, New Parliament Bhawan: গণেশ বন্দনায় আজ নতুন সংসদ ভবনে 'গৃহপ্রবেশ', বক্তব্য রাখতে আমন্ত্রণ মনমোহন-মানেকাকে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.