টাকা তোলার ঊর্ধ্বসীমার নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়ার সম্ভাবনাই বেশি

নভেম্বরের দশ তারিখ থেকে গোটা দেশে এই একটাই ছবি। নোটের অভাব। নোট বাতিলের জেরে বাতিল হয়েছে ১৫ লক্ষ ৪০ হাজার কোটি টাকার পুরনো নোট। ডিসেম্বরের ১৯ তারিখ পর্যন্ত ৫ লক্ষ ৯২ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছেড়েছে রিজার্ভ ব্যাঙ্ক। অর্থাত্‍ শূন্যস্থান পুরোপুরি পূরণ হয়নি। এখন যুদ্ধকালীন তত্‍পরতায় পাঁচশো ও দুহাজার টাকার নতুন নোট ছাপাচ্ছে টাঁকশালগুলি। কিন্তু, সেই জোগান একশো পঁচিশ কোটি মানুষের চাহিদা পূরণের জন্য যথেষ্ট নয়। তাই জারি রয়েছে টাকা তোলায় নিষেধাজ্ঞা। ATM থেকে দিনে সর্বোচ্চ ২ হাজার ৫০০ টাকার তোলার ঊর্ধ্বসীমা বাঁধা রয়েছে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৭ দিনে সর্বোচ্চ ২৪ হাজার টাকা তুলতে পারেন কোনও গ্রাহক। ৩০শে ডিসেম্বরের পর এই নিষেধাজ্ঞা পুরোপুরি উঠে যাবে? ব্যাঙ্কগুলি বলছে তা সম্ভব নয়। ছোট ও মাঝারি শিল্পক্ষেত্র এবং অসংগঠিত শিল্পক্ষেত্রগুলিতে নগদের চাহিদা আকাশছোঁয়া।

Updated By: Dec 25, 2016, 07:48 PM IST
টাকা তোলার ঊর্ধ্বসীমার নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়ার সম্ভাবনাই বেশি

ওয়েব ডেস্ক: নভেম্বরের দশ তারিখ থেকে গোটা দেশে এই একটাই ছবি। নোটের অভাব। নোট বাতিলের জেরে বাতিল হয়েছে ১৫ লক্ষ ৪০ হাজার কোটি টাকার পুরনো নোট। ডিসেম্বরের ১৯ তারিখ পর্যন্ত ৫ লক্ষ ৯২ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছেড়েছে রিজার্ভ ব্যাঙ্ক। অর্থাত্‍ শূন্যস্থান পুরোপুরি পূরণ হয়নি। এখন যুদ্ধকালীন তত্‍পরতায় পাঁচশো ও দুহাজার টাকার নতুন নোট ছাপাচ্ছে টাঁকশালগুলি। কিন্তু, সেই জোগান একশো পঁচিশ কোটি মানুষের চাহিদা পূরণের জন্য যথেষ্ট নয়। তাই জারি রয়েছে টাকা তোলায় নিষেধাজ্ঞা। ATM থেকে দিনে সর্বোচ্চ ২ হাজার ৫০০ টাকার তোলার ঊর্ধ্বসীমা বাঁধা রয়েছে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৭ দিনে সর্বোচ্চ ২৪ হাজার টাকা তুলতে পারেন কোনও গ্রাহক। ৩০শে ডিসেম্বরের পর এই নিষেধাজ্ঞা পুরোপুরি উঠে যাবে? ব্যাঙ্কগুলি বলছে তা সম্ভব নয়। ছোট ও মাঝারি শিল্পক্ষেত্র এবং অসংগঠিত শিল্পক্ষেত্রগুলিতে নগদের চাহিদা আকাশছোঁয়া।

আরও পড়ুন বড়দিনে যেন বেশি পথ দুর্ঘটনা জেলায় জেলায়

দেশের প্রত্যন্ত এলাকার বহু ব্যাঙ্ক এখনই গ্রাহকদের সপ্তাহে ২৪ হাজার টাকার জোগান দিতে পারছে না। নতুন বছরে পুরোপুরি নিষেধাজ্ঞা তুলে দিলে গ্রাহকদের  চাহিদা পূরণে হিমসিম খাবে ব্যাঙ্কগুলি। তাই নিষেধাজ্ঞা পুরোপুরি প্রত্যাহার না হওয়ার সম্ভাবনাই বেশি। তবে নগদ তোলার ঊর্ধ্বসীমা একটু বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। অর্থসচিব অশোক লাভাসা জানিয়েছেন, ৩০ ডিসেম্বরের পর পরিস্থিতি বিচার করে সিদ্ধান্ত নেওয়া হবে। তিরিশে ডিসেম্বরের পর পরিস্থিতির যে অনেকটাই উন্নতি হবে তাতে সন্দেহ নেই। তবে যত নোট বাজার থেকে তুলে নেওয়া হয়েছে, তার পুরোটা ফেরাবে না কেন্দ্র। দুর্নীতি কমাতে দেশে নগদহীন লেনদেন বাড়ানোর ওপরেই জোর দিচ্ছে মোদী সরকার।

আরও পড়ুন  লগান মোটেই আমির খানের সেরা সিনেমা নয়, বললেন সলমন খান

 

.