তাপসে 'না', সুদীপে 'হ্যাঁ'! তৃণমূল সাংসদের জামিনের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে যাবে সিবিআই

By Sourav Paul | Last Updated: Friday, May 19, 2017 - 12:18
তাপসে 'না', সুদীপে 'হ্যাঁ'! তৃণমূল সাংসদের জামিনের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে যাবে সিবিআই

ওড়িশা, সৌরভ পাল: একই যাত্রায় পৃথক ফল! রোজভ্যালি কাণ্ডে অভিযুক্ত দুই তৃণমূল সাংসদের একজনের জামিনের আর্জি খারিজ, অন্যজনের জামিন মঞ্জুর। জামিনের আর্জি খারিজ তাপসের, জামিন পেলেন সুদীপ। কয়েকদিন আগেই রোজভ্যালি কাণ্ডে অভিযুক্ত তৃণমূল সাংসদ তাপস পালের জামিনের আর্জি খারিজ করেছিল ওড়িশা হাইকোর্ট। আজ সেই একই অভিযোগে অভিযুক্ত আরেক তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের জামিন মঞ্জুর করল কোর্ট। এই রায়ে একেবারেই খুশি নন সিবিআইয়ের আইনজীবী রাঘবাচারুলু। তাঁর প্রতিক্রিয়া, "এই রায় নিরাশাজনক। সুপ্রিম কোর্টে এই রায় টিকবে না"। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ওড়িশা হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করে শীঘ্রই সুপ্রিম কোর্টে যাচ্ছে, এমনই খবর সিবিআই সূত্রের। 

সুদীপ বন্দ্যোপাধ্যায় 'প্রভাবশালী'। তিনি ছাড়া পেয়ে গেলে মামলার সাক্ষীদের প্রভাবিত করতে পারেন, ওড়িশা হাইকোর্টের কাছে বারেবারে এই বক্তব্যই পেশ করেছে সিবিআইয়ের আইনজীবীরা। আজও সেই অবস্থানে অনড় ছিলেন তাঁরা। এমনকি সুদীপ বন্দ্যোপাধ্যায়ের শারীরিক অবস্থা নিয়ে অভিযুক্ত আইনজীবীদের দাবিকেও বারেবারে কাউন্টার করেছে তাঁরা। কিন্তু আজ সিবিআইয়ের আইনজীবীর যাবতীয় যুক্তিকে কার্যত নস্যাৎ করে দিয়ে সুদীপ বন্দ্যোপাধ্যায়ের জামিন মঞ্জুর করেছে ওড়িশা হাইকোর্ট। কিন্তু ঠিক এই একই যুক্তিতেই রোজভ্যালি কাণ্ডে অভিযুক্ত আরেক তৃণমূল সাংসদ তাপস পালের জামিন খারিজ করে দিয়েছিল ওড়িশা হাইকোর্ট। তাপসের বেলায় 'না', সুদীপের বেলায় 'হ্যাঁ', এই অস্ত্রে শান দিয়েই সুদীপ বন্দ্যোপাধ্যায়ের জামিনের বিরোধিতা করছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। আর এই পৃথক রায়কে হাতিয়ার করেই সুপ্রিম কোর্টে যাচ্ছে সিবিআই। 

আদালত মনে করছে যেহেতু চার্জশিট হয়ে গিয়েছে, তাই অবস্থা এবং পরিস্থিতি দুইয়েরই পরিবর্তন হয়েছে। কিন্তু সিবিআই মনে করছে অবস্থা এবং পরিস্থিতি দুইয়ের কোনওটিরই পরিবর্তন হয়নি। এখানেও কিছুটা অ্যাডভান্টেজে থাকছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। কারণ, যদি সত্যিই, 'অবস্থা এবং পরিস্থিতি দুইয়েরই পরিবর্তন' হয়ে গিয়ে থাকে তাহলে তাপস এবং সুদীপ দুজনের ক্ষেত্রে কেন আলাদা আলাদা রায় ঘোষিত হল? সুদীপ এবং তাপস দুজনেই চার মাসের ওপর সিবিআই হেফাজতে। দু'জনের আইনজীবীই সাংসদদের জামিনের জন্য আলাদা আলাদাভাবে একই বক্তব্য আদালতের কাছে রেখেছে। একই বিচারপতি তাপসের জামিনের আর্জি খারিজ করেছেন, জামিন মঞ্জুর করেছে সুদীপের।  

আইনজীবী মহলের একাংশ মনে করছে, শীর্ষ আদালতের কাছে সিবিআই এই ইস্যুতে যে যে কট্টর যুক্তি পেশ করবে, যা এখনও পর্যন্ত তাদের হাতে রয়েছে, তাতে সুপ্রিম কোর্টে সুদীপ বন্দ্যোপাধ্যায়ের জামিন খারিজ হয়ে যেতে পারে। অবশ্য বিরোধীরা মনে করছে, এই গোটা বিষয়টিই বিজেপি এবং তৃণমূলের বোঝাপড়ার মধ্যেই ঘটছে। অন্যদিকে তৃণমূলের বিরুদ্ধে সুর চড়িয়ে বিজেপির প্রতিক্রিয়া, 'জামিন পেলেই কেউ নির্দোষ হয়ে যায় না'।   



First Published: Friday, May 19, 2017 - 12:11
comments powered by Disqus