উর্জিত প্যাটেলকে ইস্তফা দিতে বলেনি কেন্দ্র, বললেন জেটলি

গত ১০ ডিসেম্বর হঠাত্ই RBI-এর গভর্নরের পদ থেকে ইস্তফা দেন উর্জিত প্যাটেল। অরুণ জেটলি জানিয়েছেন, RBI-এর সঙ্গে কেন্দ্রীয় সরকারের কিছু বিষয়ে মতানৈক্য চলছিল একথা ঠিক।

Updated By: Dec 18, 2018, 03:24 PM IST
উর্জিত প্যাটেলকে ইস্তফা দিতে বলেনি কেন্দ্র, বললেন জেটলি

নিজস্ব প্রতিবেদন: RBI-এর প্রাক্তন গভর্নর উর্জিত প্যাটেলকে পদত্যাগ করতে বলেনি কেন্দ্রীয় সরকার। একটি খবরের চ্যানেলের আলোচনায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, RBI-এর সংরক্ষিত পুঁজিতে হাত দেওয়ার কোনও দরকার নেই কেন্দ্রীয় সরকারের। 

গত ১০ ডিসেম্বর হঠাত্ই RBI-এর গভর্নরের পদ থেকে ইস্তফা দেন উর্জিত প্যাটেল। অরুণ জেটলি জানিয়েছেন, RBI-এর সঙ্গে কেন্দ্রীয় সরকারের কিছু বিষয়ে মতানৈক্য চলছিল একথা ঠিক। রিজার্ভ ব্যাঙ্কের গত বোর্ড মিটিংয়ে তাদের হাতে সর্বোচ্চ কত সংরক্ষিত পুঁজি থাকা উচিত তা নিয়ে আলোচনাও হয়েছিল। কিন্তু উর্জিত প্যাটেলকে কখনো ইস্তফা দিতে বলেনি কেন্দ্রীয় সরকার। 

গত ১৩ ডিসেম্বর রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে তাদের মতবিরোধের কথা প্রথম প্রকাশ্যে স্বীকার করে কেন্দ্র। দু'তিনটি ক্ষেত্রে দুপক্ষের মতানৈক্য রয়েছে বলে দাবি করে কেন্দ্র। সঙ্গে এই প্রশ্নও তোলা হয়, কোনও প্রতিষ্ঠানের কর্মপদ্ধতি নিয়ে আলোচনা হলেই কী করে প্রতিষ্ঠানটিকে নষ্ট করা হচ্ছে বলে অভিযোগ তোলা যেতে পারে? 

মাত্র ৬ ঘণ্টায় ঋণ মুকুব রাহুলের, সঙ্গে হুঁশিয়ারি প্রধানমন্ত্রীকে ঘুমাতে না দেওয়ার

এদিন ইতিহাসের নজির টেনে জেটলি বলেন, জওহরলাল নেহেরু ও ইন্দিরা গান্ধীর জমানায় তত্কালীন রিজার্ভ ব্যাঙ্ক গভর্নরদের কেন্দ্রের নির্দেশে ইস্তফা দিতে হয়েছিল। জেটলি বলেন, মতবিরোধ মেটাতে RBI-এর সঙ্গে আলোচনাও চলছিল। 

   

.