বিমান টিকিট বাতিলের আকাশছোঁয়া চার্জে লাগাম টানতে চলেছে কেন্দ্র

টিকিটের দাম কম থাকায় অনেকে আগের থেকে বুক করে রাখেন। কিন্তু শেষ মুহূর্তে বাতিল করলে তার চার্জ বেশি পরে। ফলে দেখা যায়, যাত্রার সময় টিকিট বুক করলে যা খরচ পড়ে সেটা ফাইন ও আগে কাটা টিকিটের দামের যোগফলের প্রায় সমান।

Updated By: Nov 28, 2017, 12:13 PM IST
বিমান টিকিট বাতিলের আকাশছোঁয়া চার্জে লাগাম টানতে চলেছে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন:  সস্তায় দস্তানা কিনে পস্তানোর অভিজ্ঞতা হচ্ছে বিমানযাত্রীদের। সেখানেই রাশ টানতে চলেছে কেন্দ্র। কম দামে বিমান যাত্রার সুযোগ পেতে অনেক আগে থেকে বিমান টিকিট বুক করে রাখেন অধিকাংশ যাত্রী। কিন্তু শেষ মুহূর্তে কোনও কারণে টিকিট বাতিল করতে হলেই বিপত্তি। বর্তমানে বিভিন্ন উড়ান সংস্থায় টিকিট বাতিলের ফাইন বাবদ ৩ হাজার টাকা মাশুল দিতে হয় যাত্রীদের। যা অনেকক্ষেত্রে টিকিটের দামের থেকেও বেশি হয়ে যায়! যাত্রীদের এই দুর্ভোগের হাত থেকে রক্ষা করতেই এবার বিশেষ পদক্ষেপ করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন- হায়দরাবাদে ট্রাম্প কন্যা, আন্তর্জাতিক শিল্পোদ্যোগী সম্মেলনের উদ্বোধনে প্রধানমন্ত্রী মোদী

টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাত্কারে অসামরিক বিমান পরিবহনমন্ত্রী জয়ন্ত সিন্হা বলেন, “বেশ কিছু এয়ারলাইনসে টিকিট বাতিল বাবদ ফাইনের অঙ্ক অনেক বেশি। বহু ক্ষেত্রে দেখা যায় টিকিটের মূল্যের থেকে ফাইন বেশি হয়ে যায়।” জয়ন্ত সিন্হা ইতিমধ্যেই এই বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন। ট্রাভেল এজেন্টদের মতে, টিকিটের দাম কম থাকায় অনেকে আগের থেকে বুক করে রাখেন। কিন্তু শেষ মুহূর্তে বাতিল করলে তার চার্জ বেশি পরে। ফলে দেখা যায়, যাত্রার সময় টিকিট বুক করলে যা খরচ পড়ে সেটা ফাইন ও আগে কাটা টিকিটের দামের যোগফলের প্রায় সমান।

আরও পড়ুন- সুপ্রিম নির্দেশে মুক্ত হাদিয়া, দেখা করতে পারবেন স্বামীর সঙ্গে

টিকিট বাতিলের অত্যাধিক ফি-র সঙ্গে ঘরোয়া উড়ানে ১৫ কেজির বেশি চেক-ইন-ব্যাগেজ-র চার্জও বাড়ানো হয়েছে। সিন্হা জানান, এবিষয়ে প্যাসেঞ্জার বিল অব রাইটস (পিবিওআর)-উফর কাজ চলছে। উড়ান সংক্রান্ত যাবতীয় নিয়ম যাত্রীদের জানাবে এই পিবিওআর। সিনহার কথায়, “গত সাড়ে তিন বছরে বিমান যাত্রীর সংখ্যা দ্বিগুণ হয়েছে। বিশ্বের কোথাও এমন নজির নেই। আমাদের দেশে প্রতিদিন অনেক নতুন যাত্রী সফর করেন, তাদের উড়ানের নিময়কানুন অবগত করার জরুরি। ”   

.