'আগামী বছরের গোড়াতেই ভারতে করোনার ভ্যাকসিন, নতুন করে কোনও লকডাউন নয় দিল্লিতে'

"জুন-জুলাই মাসের মধ্যে ২৫ থেকে ৩০ কোটি ভারতবাসীকে করোনার ভ্যাকসিন দিয়ে দেওয়া সম্ভব হবে।"

Updated By: Nov 19, 2020, 02:29 PM IST
'আগামী বছরের গোড়াতেই ভারতে করোনার ভ্যাকসিন, নতুন করে কোনও লকডাউন নয় দিল্লিতে'

নিজস্ব প্রতিবেদন : আগামী বছরের গোড়াতেই ভারতে আসছে করোনার ভ্যাকসিন। জি নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে দেশের মানুষকে আশ্বস্ত করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষবর্ধন। তিনি বলেন,"সামনের বছরের গোড়াতেই ভারতে করোনার ভ্যাকসিন চলে আসবে। জুন-জুলাই মাসের মধ্যে ২৫ থেকে ৩০ কোটি ভারতবাসীকে করোনার ভ্যাকসিন দিয়ে দেওয়া সম্ভব হবে।" একইসঙ্গে  দিল্লিতে ফের লকডাউন জারির সম্ভাবনার কথা খারিজ করে দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, দিল্লিতে পর্যাপ্ত মাত্রায় টেস্টিং হচ্ছে না। দিল্লির করোনা পরিস্থিতির উপর কেজরিওয়াল সরকার ঠিকমতো নজর দিচ্ছে না বলেও মন্তব্য করেন তিনি। একইসঙ্গে তাঁর বক্তব্য, করোনা পরিস্থিতি মোকাবিলায় দিল্লি সরকারকে কেন্দ্রের তরফে পর্যাপ্ত অর্থসাহায্য করা হয়েছে। এখন সেই টাকা কোন খাতে কীভাবে খরচা হয়েছে, সেই হিসেব যদি কেজরিওয়াল সরকার দেখাতে পারে, তবে কেন্দ্রের তরফে প্রয়োজনে আরও সাহায্য করা হবে। দিল্লির পরিস্থিতির উপর কেন্দ্রীয় সরকারের নজর রয়েছে। সমস্ত রকম জরুরি সাহায্য কেন্দ্রের তরফে করা হবে। দিল্লির করোনা পরিস্থিতি মোকাবিলায় AIMS-এর অবসরপ্রাপ্ত চিকিত্সক ও নার্সদের নিযোগ করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত ভারতে করোনার হটস্পট এখন রাজধানী দিল্লি। অক্টোবর মাস থেকেই দিল্লিতে প্রায় দৈনিক ৭ থেকে ৮ হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এই পরিস্থিতিতে অনেকেই দিল্লিতে ফের লকডাউন জারির পক্ষে সওয়াল করেন। দিল্লির পাশাপাশি দেশের মেট্রো শহরগুলিতেও লকডাউন জারির পক্ষে মত পোষণ করতে দেখা যায় একটি সমীক্ষায়। যা থেকেই উসকে ওঠে জল্পনা। তাহলে কি দিল্লিতে ফের লকডাউন জারি হতে চলেছে? আজ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর কথায় যে সম্ভাবনা খারিজ হয়ে গেল। উল্লেখ্য, এই মুহূর্তে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৯০ লাখ ছুঁই ছুঁই। এই পরিস্থিতিতে একইসঙ্গে ছট পুজোয় মানুষকে সতর্ক ও সচেতন থাকতে এবং নির্দিষ্ট স্বাস্থ্যবিধি মেনে চলতে আহ্বান জানান ড. হর্ষবর্ধন।

আরও পড়ুন, গত ২৪ ঘণ্টায় বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা, মৃত ৫৭৭

.