দেশের সুরক্ষায় সবচেয়ে বড় পদক্ষেপ, 83 LCA Tejas আসছে Indian Airforce-এ

রাজনাথ সিং এদিন জানিয়েছেন, এই বিমান ভারতের সামরিক ক্ষেত্রে গেমচেঞ্জার হয়ে উঠতে পারে। 

Updated By: Jan 14, 2021, 01:31 PM IST
দেশের সুরক্ষায় সবচেয়ে বড় পদক্ষেপ, 83 LCA Tejas আসছে Indian Airforce-এ

নিজস্ব প্রতিবেদন- প্রয়োজনের তুলনায় ভারতীয় বায়ু সেনার (Indian Air force) কাছে  ফাইটার জেট কম রয়েছে। অনেকদিন ধরেই প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে এই নিয়ে আলোচনা সেরেছেন বায়ু সেনার প্রধানরা। তবে বারবারই বাজেট বড় ইস্যু হয়ে দাঁড়াচ্ছিল। তবে দেশের সুরক্ষার ব্যাপারে কোনও খামতি রাখতে রাজি নন PM Modi ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তাই এবার দেশের সুরক্ষায় সব থেকে বড় সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী। প্রতিরক্ষা  খাতে এবার ৪৮ হাজার কোটি টাকা খরচ করবে মোদী সরকার। কেনা হবে ৮৩টি LCA Tejas বিমান।

হিন্দুস্থান অ্যারোনেটিকস লিমিটেড বা হ্যাল-এর কাছ থেকে তেজস মার্ক ওয়ান সংস্করণের এই যুদ্ধবিমানগুলি কিনবে কেন্দ্র। ৮৩টি লাইট ওয়েট কমব্যাট এয়ারক্রাফ্ট তেজস কেনার ব্যাপারে সবুজ সঙ্কেত দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)।  প্রতিরক্ষা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি (CCS)-র মাথায় রয়েছেন প্রধানমন্ত্রী নিজেই। এর আগে এত বড় প্রতিরক্ষা চুক্তি হয়নি। প্রথমে 83 LCA Tejas-এর জন্য ৫৬ হাজার কোটি টাকা দাবি করেছিল হ্যাল। তবে শেষমেশ দর কষাকষিতে তা ৪৮ হাজার কোটি টাকায় এসে দাঁড়ায়।  গত বছর ডিফেন্স অ্যাকিউজিশন কাউন্সিল সবার আগে বিমান কেনার ব্যাপারে সম্মতি জানিয়েছিল। শেষ পর্যন্ত প্রতিরক্ষা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি (CCS) অনুমতি দিল।

আরও পড়ুন-  প্রজাতন্ত্র দিবসে Galwan Valley-তে শহিদ জওয়ানরা ভূষিত হবেন মরণোত্তর সম্মান

বছর তিনেকের মধ্যে এই 83 LCA Tejas চলে আসবে ভারতীয় বায়ু সেনার কাছে। ভারতীয় বায়ু সেনার কাছে এখন ৩০টি ফাইটার স্কোয়াড্রন রয়েছে।  প্রয়োজন যেখানে ৪০টি ফাইটার স্কোয়াড্রন-এর। প্রতিটি স্কোয়াড্রনে ১৮টি করে যুদ্ধবিমান থাকে। দেশীয় প্রযুক্তিতে তৈরি লাইট কমব্যাট এয়ারক্রাফট তেজস ঘাটতি পূরণ করবে। মিগ-২১ বিমানগুলির দুর্দশা নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। এবার মিগ-এর জায়গা নেবে তেজস। ২২২২ কিমি প্রতি ঘণ্টা সর্বোচ্চ গতি তুলতে পারে তেজস। মাঝ আকাশে জ্বালানিও ভরতে পারে এই বিশেষ বিমান। রাজনাথ সিং এদিন জানিয়েছেন, এই বিমান ভারতের সামরিক ক্ষেত্রে গেমচেঞ্জার হয়ে উঠতে পারে। 

.