Nipah Virus in Kerala: কোভিডের পরে 'নিপা'ও সেই কেরালাতেই! ফের বাতাসে নতুন অতিমারির শঙ্কা...

Nipah Virus in Kerala: কেরালার কোঝিকোড়ে নিপা ভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যু ঘটল। উদ্বিগ্ন কেরালা প্রশাসন। উদ্বিগ্ন কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রকও। কেন্দ্র ইতিমধ্যেই কেরালায় এক্সপার্ট টিম পাঠিয়েছে।

Updated By: Sep 12, 2023, 08:03 PM IST
Nipah Virus in Kerala: কোভিডের পরে 'নিপা'ও সেই কেরালাতেই! ফের বাতাসে নতুন অতিমারির শঙ্কা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেরালার কোঝিকোড়ে 'নিপা' ভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যু ঘটল। উদ্বিগ্ন কেরালা প্রশাসন। উদ্বিগ্ন কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রকও। কেন্দ্র ইতিমধ্যেই কেরালায় এক্সপার্ট টিম পাঠিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুক মাণ্ডব্য আজ, মঙ্গলবার কেরলের এই দুটি মৃত্যুকে 'আনন্যাচারাল ডেথস' বলে উল্লেখ করেছেন। প্রসঙ্গত, দক্ষিণ ভারতে 'নিপা ভাইরাস' প্রথম চিহ্নিত হয়েছিল কেরালার কোঝিকোড়েই, ২০১৮ সালের ১৯ মে। 

আরও পড়ুন: Uttar Pradesh: বিভীষিকা! মাত্র ১ দিনের বৃষ্টিতেই ১৯ জনের মৃত্যু...

এই মৃত্যুর খবর পাওয়ার পরে যে কেন্দ্রীয় দল কেরালায়া ছুটে গিয়েছে, তাদের প্রথম কাজই হবে, কেরালা রাজ্য প্রশাসনের সঙ্গে হাত মিলিয়ে এক যোগে নিপা ভাইরাসের সংক্রমণকে ঘিরে এই যে নতুন শঙ্কার বাতাবরণ সেখানে তৈরি হয়েছে, তাকে নিয়ন্ত্রণ করে পরিস্থিতি ইতিবাচক করে তোলা। ইতিমধ্যেই পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি-তে পরীক্ষার জন্য় স্যাম্পেল পাঠানো হয়েছে। কোঝিকোড় জেলা জুড়ে জারি হয়েছে স্বাস্থ্যসংক্রান্ত সতর্কতাও।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, কোঝিকোড় জেলা প্রশাসন জেলায় একটি কন্ট্রোল রুম খুলেছে। পাশাপাশি স্থানীয় লোকজনকে সতর্কতামূলক পন্থা হিসেবে মাস্ক পরতে পরামর্শ দেওয়া হয়েছে। স্বাস্থ্যকর্মী-সহ যাঁরা হাসপাতালগুলিতে নিপা নিয়ন্ত্রণে কাজ করবেন তাঁদের পিপিই কিট পরতে নির্দেশ দেওয়া হয়েছে। তিনি সাধারণ মানুষকে কারণে অকারণে যখন-তখন হাসপাতালে বা তার সন্নিহিত এলাকায় না যেতে অনুরোধ করেছেন। 

আরও পড়ুন: G20 Summit India| Global Biofuels Alliance: সবুজ পৃথিবীর লক্ষ্যে? জি২০-তে মোদীর নেতৃত্বে তৈরি 'বিশ্ব জৈব জ্বালানি জোট'...

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন, তাঁরা এই দুটি মৃত্যুকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন। তিনিও রাজ্যবাসীকে সতর্ক হতে পরামর্শ দিয়েছেন। তিনি এ-ও জানিয়েছেন, যাঁরা নিপায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন তাঁদের সংস্পর্শে যাঁরা এসেছেন ইতিমধ্যেই তাঁদের চিহ্নিত করে চিকিৎসা করা হচ্ছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.