সপ্তম পে কমিশনের সুপারিশে সিলমোহর কেন্দ্রের, আরও বাড়ল রাজ্য-কেন্দ্র DA-এর ফারাক

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। সপ্তম পে কমিশনের সুপারিশে সিলমোহর দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সিদ্ধান্তের জেরে কেন্দ্রীয় কর্মীদের বেতন  একধাক্কায় কমপক্ষে ২৩.৫ শতাংশ বাড়ল। পে কমিশনের সুপারিশ লাগু হওয়ায় ৫০ লক্ষ কেন্দ্রীয় কর্মী ও ৫৮ লক্ষ পেনশনার উপকৃত হলেন।

Updated By: Jun 29, 2016, 01:38 PM IST
সপ্তম পে কমিশনের সুপারিশে সিলমোহর কেন্দ্রের, আরও বাড়ল রাজ্য-কেন্দ্র DA-এর ফারাক

ওয়েব ডেস্ক : কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। সপ্তম পে কমিশনের সুপারিশে সিলমোহর দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সিদ্ধান্তের জেরে কেন্দ্রীয় কর্মীদের বেতন  একধাক্কায় কমপক্ষে ২৩.৫ শতাংশ বাড়ল। পে কমিশনের সুপারিশ লাগু হওয়ায় ৫০ লক্ষ কেন্দ্রীয় কর্মী ও ৫৮ লক্ষ পেনশনার উপকৃত হলেন।

বাজেটেই এজন্য সাধারণ কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ৭৩৬৫০ কোটি টাকা এবং রেল কর্মীদের জন্য ২৮৪৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সপ্তম পে কমিশন লাগু হওয়ায় একজন কেন্দ্রীয় কর্মীর ন্যূনতম বেতন ৭ হাজার টাকা থেকে বেড়ে দাঁড়াল ১৮ হাজার টাকায়। পাশাপাশি, সর্বোচ্চ পদাধিকারী কেন্দ্রীয় সরকারি কর্মী অর্থাৎ ক্যাবিনেট সচিবদের মূল বেতন ৯০ হাজার টাকা থেকে বেড়ে হল ২.৫ লাখ টাকা। সেইসঙ্গে রাজ্য সরকার কর্মীদের সঙ্গে DA-এর ফারাকও আরও বাড়ল। ৫০% থেকে বেড়ে দাঁড়াল ৬০%। তবে, এই সুপারিশ লাগু হওয়ায় সরকারি কোষাগারে প্রায় ১ লাখ কোটি টাকার বোঝা চাপবে, যা দেশের GDP-র ০.৭ শতাংশ।

এদিকে, আজ সিপিএম নেতা নীলোত্‍পল বসু সপ্তম পে কমিশনের সুপারিশ প্রসঙ্গে মন্তব্য করেন, কর্মীদের বেতন বাড়বে এটাই স্বাভাবিক। কিন্তু যেভাবে স্থায়ী সরকারি চাকরির সুযোগ কমছে তা চিন্তার বিষয়। অন্যদিকে, রাজ্য সরকারি কর্মচারীদের অবিলম্বে বেতন বৃদ্ধির দাবি তুলেছেন বামপন্থী সরকারি কর্মচারী সমিতির নেতা মলয় মুখার্জি।

আরও পড়ুন, সপ্তম পে কমিশনের সুপারিশ সম্পর্কে যে তথ্যগুলি আপনাকে জানতেই হচ্ছে!

.