রোহিঙ্গা ইস্যুতে আদালতের হস্তক্ষেপ নয়, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

রোহিঙ্গা ইস্যুকে কড়া অবস্থান রোহিঙ্গাদের।  

Updated By: Mar 18, 2018, 03:30 PM IST
রোহিঙ্গা ইস্যুতে আদালতের হস্তক্ষেপ নয়, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: রোহিঙ্গাদের বিষয়ে আদালতের হস্তক্ষেপ করা উচিত নয়। সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে এমনটাই জানাল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের বক্তব্য, এবিষয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ দেশের নিরাপত্তার পক্ষে বিপজ্জনক হতে পারে। এর পাশাপাশি রোহিঙ্গাদের শ্রীলঙ্কার তামিল শরণার্থীদের মতো সুযোগসুবিধা দেওয়া সম্ভব নয় বলেও জানিয়ে দিল কেন্দ্র।   

হলফনামায় কেন্দ্র জানাল, অনুপ্রবেশের সমস্যায় ভুগছে ভারত। সীমান্ত দিয়ে সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়ছে দেশে। তার জেরে প্রাণ যাচ্ছে সাধারণ মানুষ ও নিরাপত্তা কর্মীদের। তাই সীমান্তবর্তী রাজ্যগুলি এবং কেন্দ্রকে কোনওরকম নির্দেশ দেওয়া উচিত নয়।  

শ্রীলঙ্কার তামিল শরণার্থীদের মতো রোহিঙ্গাদের সুযোগসুবিধা দেওয়ার আবেদন করেন আইনজীবী প্রশান্ত ভূষণ। ভারতে বসবাসরত কয়েকজন রোহিঙ্গা প্রশান্ত ভূষণের মাধ্যমে অভিযোগ করেছেন, সীমান্তে দিয়ে ভারতে ঢুকতে রোহিঙ্গাদের বাধা দিচ্ছে বিএসএফ। লঙ্কা গুঁড়ো ব্যবহার করা হচ্ছে। লঙ্কাগুঁড়ো ছোঁড়ার অভিযোগ করে বলা হয়েছে, দেশের স্বার্থেই সীমান্তে কড়া পদক্ষেপ করছে বিএসএফ। তবে মানবাধিকারের সঙ্গে আপোষ করা হচ্ছে না। 

আরও পড়ুন- দক্ষিণে পৃথক রাষ্ট্রের দাবিকে সমর্থন কংগ্রেসের শরিক দলের

আর শ্রীলঙ্কার শরণার্থীদের সমান সুযোগসুবিধা রোহিঙ্গাদের দেওয়া সম্ভব নয় বলে স্পষ্ট জানিয়েছে কেন্দ্র। হলফনামায় কেন্দ্রীয় সরকার বলেছে, ১৯৬৪ সালের শ্রীলঙ্কা-সেয়লন চুক্তি অনুযায়ী, তামিল শরণার্থীদের সুবিধা দেওয়া হয়। তা রোহিঙ্গাদের দেওয়া সম্ভব নয়। 

.