শিশুধর্ষণে মৃত্যুদণ্ড, পকসো আইনে বদল আনতে চলেছে মোদী সরকার

০ থেকে ১২ বছরের শিশুদের যৌন নির্যাতন থেকে রুখতে পকসো আইন প্রণয়ন করা হয়। এবার তাতেই বদল আনার আর্জি নিয়ে সুপ্রিম কোর্টকে চিঠি দিল কেন্দ্র।

Updated By: Apr 21, 2018, 10:45 AM IST
শিশুধর্ষণে মৃত্যুদণ্ড, পকসো আইনে বদল আনতে চলেছে মোদী সরকার

নিজস্ব প্রতিবেদন : শিশুধর্ষণে অভিযুক্তদের মৃত্যুদণ্ড নিশ্চিত করতে এবার পকসো আইন বদল আনার পথে হাঁটতে চলেছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই সুপ্রিম কোর্টকে চিঠি দিয়ে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, পকসো আইনে নির্দিষ্ট পরিবর্তন আনার কাজ শুরু করে দিয়েছে তারা।

কাঠুয়া গণধর্ষণকাণ্ডে এখনও তোলপাড় গোটা দেশ। তারই মাধ্যেই গত সপ্তাহে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী বলেছিলেন, শিশুদের ধর্ষণে দোষীদের মৃত্যুদণ্ড হওয়া উচিত। সেই দাবি মেনে পকসো আইনেও বদল আনার প্রক্রিয়া শুরু করেছে কেন্দ্রীয় আইন মন্ত্রক।

০ থেকে ১২ বছরের শিশুদের যৌন নির্যাতন থেকে রুখতে ২০১২ সালে পকসো আইন প্রণয়ন করা হয়। বর্তমান আইন অনুযায়ী, ১২ বছরের নীচের শিশুকে ধর্ষণে সর্বোচ্চ যাবজ্জীবন থেকে ৭ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া আছে। এবার তাতেই বদল আনার আর্জি নিয়ে সুপ্রিম কোর্টকে চিঠি দিল কেন্দ্র। কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের দাবি, এই আইনকে অনেক বেশি কঠিন ও কঠোর করা প্রয়োজন। এর ফলে শিশুদের ওপর অত্যাচার চালানোর আগে দু'বার ভাববে অপরাধীরা।

আরও পড়ুন- প্রধান বিচারপতিকে অপসারণের প্রস্তাব জমা দিল প্রধান বিরোধী শিবির

.