উত্তরাখণ্ডে চিনা হেলিকপ্টারের নজরদারী! স্বীকার মুখ্যমন্ত্রীর

আন্তর্জাতিক সীমান্ত চুক্তি লঙ্ঘন করে ভারতীয় ভূখণ্ডে চিনা প্লেনের ঢুকে যাওয়ার ঘটনা অবশেষে স্বীকার করলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত। আর সকালেই এই অনুপ্রবেশের কথা জানান তিনি। বেশ কিছুদিন ধরেই এই অনুপ্রবেশের ঘটনা নিয়ে দু'দেশের মধ্যে টানাপোড়েন চলছিল। আজ সেই ঘটনার অবসান ঘটালেন হরিশ রাওয়াত।

Updated By: Jul 27, 2016, 03:38 PM IST
উত্তরাখণ্ডে চিনা হেলিকপ্টারের নজরদারী! স্বীকার মুখ্যমন্ত্রীর

ওয়েব ডেস্ক : আন্তর্জাতিক সীমান্ত চুক্তি লঙ্ঘন করে ভারতীয় ভূখণ্ডে চিনা প্লেনের ঢুকে যাওয়ার ঘটনা অবশেষে স্বীকার করলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত। আর সকালেই এই অনুপ্রবেশের কথা জানান তিনি। বেশ কিছুদিন ধরেই এই অনুপ্রবেশের ঘটনা নিয়ে দু'দেশের মধ্যে টানাপোড়েন চলছিল। আজ সেই ঘটনার অবসান ঘটালেন হরিশ রাওয়াত।

আরও পড়ুন-কাশ্মীর নিয়ে পাকিস্তানকে ফের কড়া বার্তা ভারতের

প্রসঙ্গত, গত ১৯ জুলাই উত্তরাখণ্ডের চামোলি জেলায় একটি চিনা হেলিকপ্টার ঢুকে পড়ে। জানা যায় হেলিকপ্টারটি পিপলস্ লিবারেশন আর্মি'র(PLA)।  ITBP-র পক্ষ থেকে জানানো হয়েছে প্রায় পাঁচ মিনিট ধরে ভারতের আকাশে উড়ার পর সেটি ফের সেদেশে ফিরে যায়। এই ঘটনার এক মাস আগে ৯ জুন একই রকমভাবে অরুণাচল প্রদেশেও চিনা সেনাবাহিনীর বিমানের সীমান্ত চুক্তি লঙ্ঘণ করার অভিযোগ উঠেছিল।

যদিও, ওই ঘটনার পর ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পার্রিকর এক লিখিত বিবৃতিতে লোকসভায় জানিয়ে দেন দু'দশের মধ্যে কিছু কিছু জায়গায় সীমানা নিয়ে এখনও সমস্যা রয়েছে। আর এর ফলেই মাঝেমধ্যে বিতর্ক দেখা দেয়। এদিকে, ১৯ জুলাইয়ে এই ঘটনার পরই ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিকদের নিয়ে একটি জরুরী বৈঠকে বসেন পার্রিকর।  

.