আফস্পা পর্যালোচনায় কংগ্রেস কোর কমিটি

বৈঠকে বসেছে কংগ্রেসের কোর কমিটি। সোমবারের এই বৈঠকে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন বা আফস্পা ইস্যু নিয়ে আলোচনা হবে। পাশাপাশি সাম্প্রতিক তেলেঙ্গানা ইস্যু নিয়েও আলোচনা হবে কোর কমিটির এই বৈঠকে।

Updated: Nov 14, 2011, 03:49 PM IST

বৈঠকে বসেছে কংগ্রেসের কোর কমিটি। সোমবারের এই বৈঠকে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন বা আফস্পা ইস্যু নিয়ে আলোচনা হবে। পাশাপাশি সাম্প্রতিক তেলেঙ্গানা ইস্যু নিয়েও আলোচনা হবে কোর কমিটির এই বৈঠকে।
ইতিমধ্যেই কাশ্মীর এবং উত্তর-পূর্বের রাজ্যগুলি থেকে আফস্পা প্রত্যাহারের দাবি উঠেছে। তেলেঙ্গানা ইস্যুতে রীতিমতো চাপে কংগ্রেস। চাপ আরও বেড়েছে, অন্ধ্রপ্রদেশ কংগ্রেসের একটা বড় অংশ পৃথক রাজ্যের দাবিতে আন্দোলনে নামায়। গতকাল কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনির সঙ্গে আফস্পা প্রত্যাহার বিতর্ক নিয়ে বৈঠক করেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী তথা জম্মু-কাশ্মীরের বরিষ্ঠ কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ ওমরের সুরে সুর মিলিয়ে উপত্যকার কিছু অংশ থেকে আফস্পা প্রত্যাহারের পক্ষে সওয়াল করেছেন। অন্য দিকে বিজেপির তরফে কাশ্মীরে মোতায়েন সশস্ত্র বাহিনীর হাতে থাকা বিশেষ ক্ষমতা বজায় রাখার দাবি জানান হয়েছে। এই পরিস্থিতিতে কংগ্রেস কোর কমিটির এদিনের বৈঠক বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।