জম্মু-কাশ্মীরে ফের সরকার গঠনের সলতে পাকানো শুরু! কংগ্রেসের বৈঠক নিয়ে তুঙ্গে জল্পনা

এদিকে প্রশ্ন উঠছে, পিডিপিকে সমর্থন করে সরকার গড়লে তা কংগ্রেসের জন্য আদৌ 'লাভজনক' পদক্ষেপ হবে কি না। কারণ, কংগ্রেস সমর্থন দিয়ে জম্মু ও কাশ্মীরে সরকার গঠন করলে তাকে হাতিয়ার করে ফেলবে বিজেপি

Updated By: Jul 2, 2018, 03:44 PM IST
জম্মু-কাশ্মীরে ফের সরকার গঠনের সলতে পাকানো শুরু! কংগ্রেসের বৈঠক নিয়ে তুঙ্গে জল্পনা

নিজস্ব প্রতিবেদন: জম্মু-কাশ্মীরে কি সরকার গঠনের তোড়জোড় শুরু করে দিল কংগ্রেস? মনমোহন সিংয়ের বাসভবনে সোমবারের বৈঠক ঘিরে এমনই প্রশ্ন উঠতে শুরু করেছে।

শুক্রবার দিল্লিতে এসে পৌঁছেছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। ফলে এ রাজ্যে নতুন করে সরকার গঠন নিয়ে জল্পনা আরও জোরাল হচ্ছে। সোমবার জম্মু ও কাশ্মীরের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কংগ্রেসের বৈঠকে আলোচনা হওয়ার কথা রয়েছে। তবে রাজনৈতিক মহলের খবর, জম্মু ও কাশ্মীরে সরকার গঠন নিয়েও বৈঠকে আলোচনা হতে পারে। বৈঠকে উপস্থিত থাকার কথা ড. করণ সিং, পি চিদম্বরম, গুলাম নবি আজাদ, অম্বিকা সোনি ও মনমোহন সিংয়ের।

অারও পড়ুন-বিশ্বকাপের শেষ ষোলোর লড়াইয়ে আজ ব্রাজিলের সামনে মেক্সিকো

জম্মু ও কাশ্মীরে সরকার গঠন করতে কংগ্রেস-পিডিপির আলোচনার সম্ভাবনা নিয়ে জল্পনা আগে থেকেই ছিল। তবে সেই জল্পনা রবিবারই উড়িয়ে দেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। সংবাদ মাধ্যমে তিনি বলেন, ‘‘পিডিপির সঙ্গে জোটের কোনও সম্ভাবনা বর্তমান ও ভবিষ্যতেও নেই।’’

আগামী ২দিন শ্রীনগরে জম্মু, কাশ্মীর ও লাদাখের কংগ্রেস নেতারা একটি কনক্লেভে উপস্থিত থাকবেন। সেখানেও পিডিপির সঙ্গে জোট নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল। উল্লেখ্য, জম্মু ও কাশ্মীর বিধানসভার ৮৭টি আসনের মধ্যে পিডিপির দখলে রয়েছে ২৮টি আসন, বিজেপির সংগ্রহে ২৫, ন্যাশনাল কনফারেন্সের ঝুলিতে ১৫টি, কংগ্রেসের কাছে ১২ ও অন্যান্যদের হাতে ৭টি আসন। এদিকে, সরকার গঠন করতে ৪৪ বিধায়কের সমর্থন জোগাড় করলেই কেল্লাফতে।

আরও পড়ুন-টাইব্রেকারে ডেনমার্ককে হারিয়ে কোয়ার্টারে ক্রোয়েশিয়া

এদিকে প্রশ্ন উঠছে, পিডিপিকে সমর্থন করে সরকার গড়লে তা কংগ্রেসের জন্য আদৌ 'লাভজনক' পদক্ষেপ হবে কি না। কারণ, কংগ্রেস সমর্থন দিয়ে জম্মু ও কাশ্মীরে সরকার গঠন করলে তাকে হাতিয়ার করে ফেলবে বিজেপি। প্রচার করা হতে পারে দেশের নিরাপত্তার প্রশ্নে যেখানে সরকার ছেড়েছে বিজেপি সেখানে পিডিপি-কে সমর্থন দিয়ে কাশ্মীরের অশান্তিকেই ইন্ধন যোগাচ্ছে কংগ্রেস। ফলে কংগ্রেসের পক্ষে পিডিজিকে সমর্থন করা কতটা রাজনৈতিকভাবে পরিণত সিদ্ধান্ত হবে তা নিয়ে প্রশ্ন উঠছে।

Tags:
.