গত এক বছরে কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর অভিযানে খতম ২৫০ জঙ্গি

ডিজিপি দিলবাগ সিং জানিয়েছেন, আগের থেকে পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে। গত বছর বড়সড় কিছু সাফল্য পেয়েছে নিরাপত্তা বাহিনী

Updated By: Dec 30, 2018, 09:28 AM IST
গত এক বছরে কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর অভিযানে খতম ২৫০ জঙ্গি

নিজস্ব প্রতিবেদন: একের পর এক এনকাউন্টারে ক্রমশ কোণঠাসা হচ্ছে হচ্ছে জঙ্গিরা। গত এক বছরে কাশ্মীরে খতম ২৫০ জনেরও বেশি জঙ্গি। এদের মধ্যে বেশ কয়েকজন মাথাও রয়েছে। জম্মু ও কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং জানিয়েছেন, রাজ্যে শুধুমাত্র ২৫০ জনেরও বেশি জঙ্গি খতম হয়নি বরং তাদের সংগঠনও নড়বড়ে হয়ে গিয়েছে।

আরও পড়ুন-শীতের রাতে ফের আগুন, অল্পের জন্য রক্ষা পেল সন্তোষপুর স্টেশন লাগোয়া বস্তি

রাজ্যে কর্মরত একাধিক নিরাপত্তা বাহিনীর যে হিসেব পাওয়া যাচ্ছে তাতে দেখা যাচ্ছে গত এক বছরে সীমান্ত মারা গিয়েছে ৪৮ জঙ্গি। বাকীরা মরেছে রাজ্যের অন্যান্য অংশে। জঙ্গিদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত দক্ষিণ কাশ্মীরে এবছর একাধিক অপারেশন চালিয়েছে নিরাপত্তা বাহিনী। সেখানে এবছরে মারা গিয়েছে ১৬০ জঙ্গি।

একসঙ্গে এত জঙ্গির মৃত্যু হয় ২০১০ সালে। সেবার নিরাপত্তা বাহিনীর অপারেশনে মৃত্যু হয় ২৭০ জঙ্গির।  ২০১১ সালে এই সংখ্যাটা অনেকটাই কমে যায়। জঙ্গিদের মৃত্যুর সংখ্যা কমে হয় ১১৯। ২০১২ সালে মারা যায় ৮৪ জঙ্গি। ২০১৩ সালে এই সংখ্যা গিয়ে দাঁড়ায় ১০০। ২০১৪ সালে জঙ্গি মৃত্যুর সংখ্যা সামান্য বেড়ে হয় ১১০। ২০১৫ সালে ১১৩ ও ২০১৬ সালে ১৬৫ ও ২০১৭ সালে মারা যায় ২০৯ জঙ্গি।

আরও পড়ুন-মমতা RSS-এর দালাল, তাঁর ফেডেরাল ফ্রন্টে নেই বামেরা, বললেন সূর্য

ডিজিপি দিলবাগ সিং জানিয়েছেন, আগের থেকে পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে। গত বছর বড়সড় কিছু সাফল্য পেয়েছে নিরাপত্তা বাহিনী। জঙ্গিদের যারা সাহায্যকারী তাদের বিরুদ্ধেও কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে।

.