Coromondol Express Accident Update: করমণ্ডলের দুর্ঘটনার কারণ স্পষ্ট করলেন রেলমন্ত্রী! দেখে নিন আজও বাতিল কোন কোন ট্রেন?

ভয়াবহ এই দুর্ঘটনায় ২৭৫ জন প্রাণ হারিয়েছেন বলে আজ জানিয়েছেন ওড়িশা মুখ্যসচিব প্রদীপ জেনা। তিনি বলেন, কিছু দেহ দুবার গোনা হয়েছিল। যারফলে প্রাথমিকভাবে মৃতের সংখ্যা আরও বেশি দাঁড়িয়েছিল। 

Updated By: Jun 4, 2023, 03:24 PM IST
Coromondol Express Accident Update: করমণ্ডলের দুর্ঘটনার কারণ স্পষ্ট করলেন রেলমন্ত্রী! দেখে নিন আজও বাতিল কোন কোন ট্রেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুক্রবার সন্ধ্যায় ওড়িশার বালেশ্বরের কাছে বাহাঙ্গা বাজারে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পর ৪২ ঘণ্টা কেটে গিয়েছে। তবে এখনও বন্ধ ওই লাইনে ট্রেন চলাচল। ব্যাহত ট্রেন যোগাযোগ অবস্থা। রেলের তরফে জানানো হয়েছে যে, ইতিমধ্যেই সরানো হয়েছে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত কামরাগুলি। শুরু হয়েছে রেললাইন মেরামতির কাজ। যত দ্রুত সম্ভব রেলট্র্যাক ও হাইটেনশন তার মেরামত করে ট্রেন যোগাযোগ পুনরায় চালু করাই এখন রেলের প্রধান লক্ষ্য। বুধবার সকাল থেকে আবার ওই লাইনে ট্রেন চলাচল শুরু করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সেক্ষেত্রে সোম-মঙ্গলবারও হাওড়া-শিয়ালদা থেকে ওই রুটে প্রায় পুরো ট্রেন পরিষেবা-ই বন্ধ থাকার সম্ভাবনা সবচেয়ে বেশি। একমাত্র কিছু কিছু ট্রেন চালানো হচ্ছে ঘুরপথে। বুধবার সকাল থেকে আবার ওই লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হতে পারে বলে মনে করা হচ্ছে।

জেনে নেওয়া যাক কী কী ট্রেন বাতিল:
করমণ্ডল এক্সপ্রেস,
হাওড়া-পুরী বন্দে ভারত,
পুরী সুপারফাস্ট এক্সপ্রেস,
ফলুকনামা এক্সপ্রেস,
হাওড়া বেঙ্গালুরু এক্সপ্রেস,
তিরপতি হামসফর,
খড়্গপুর-খুরদা মেমু,
খড়্গপুর-ভদ্রক মেমু,
ধওলি এক্সপ্রেস,
ইস্ট কোস্ট এক্সপ্রেস,
হাওড়া-চেন্নাই মেল,
হাওড়া-জলেশ্বর এক্সপ্রেস।

ওদিকে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম পরিবর্তনের জন্যই দুর্ঘটনা ঘটে। পাশাপাশি, অ্যান্টি কলিশন সিস্টেম বা সংঘর্ষ বিরোধী ব্যবস্থা 'কবচ'-এর সঙ্গে এই দুর্ঘটনার কোনও যোগসূত্র থাকার সম্ভাবনা সাফ খারিজ করে দেন তিনি। ওদিকে রেল বোর্ড খারিজ করে দিয়েছে দুর্ঘটনার পিছনে ওভারস্পিডের তত্ত্ব। ভয়াবহ এই দুর্ঘটনায় ২৭৫ জন প্রাণ হারিয়েছেন বলে আজ জানিয়েছেন ওড়িশা মুখ্যসচিব প্রদীপ জেনা। তিনি বলেন, কিছু দেহ দুবার গোনা হয়েছিল। যারফলে প্রাথমিকভাবে মৃতের সংখ্যা আরও বেশি দাঁড়িয়েছিল। তারপর জেলাশাসক তথ্য যাচাই করেন। তাতেই সেই ভুল নজরে আসে। প্রাণ হারিয়েছেন ২৭৫ জন। আহত ১১৭৫ জন। তবে সব দেহ এখনও শনাক্ত করা সম্ভব হয়নি।

শুক্রবার সন্ধ্যায় ভয়ঙ্কর দুর্ঘটনার মুখোমুখি হয় চেন্নাইগামী আপ করমণ্ডল এক্সপ্রেস। ১২৮৪১ চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস হাওড়ার শালিমার থেকে দুপুর বেলা ছেড়ে সন্ধ্যা ৭টা নাগাদ ওড়িশার বালেশ্বরের বাহানগা বাজারের কাছে দুর্ঘটনার কবলে পড়ে। প্রথমে একটি মালগাড়িকে ধাক্কা মারে। মালগাড়ির সঙ্গে ট্রেনটির সংঘর্ষ এতটাই জোরালো ছিল যে করমণ্ডলের ইঞ্জিন মালগাড়ির উপর চেপে যায়। ৩টি বগি বাদে করমণ্ডল এক্সপ্রেসের সব কামরা লাইনচ্যুত হয়ে যায়। লাইনচ্যুত করমণ্ডলের কামরার সঙ্গে ধাক্কা লেগে আবার ডাউন যশবন্তপুর এক্সপ্রেসেরও বেশ কয়েকটি কামরা বেলাইন হয়ে যায়।

দুর্ঘটনার পরই একাধিক হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। হাওড়ার হেল্পলাইন নম্বর - ০৩৩ ২৬৩৮২২১৭, খড়গপুরের হেল্পলাইন নম্বর - ৮৯৭২০৭৩৯২৫, ৯৩৩২৩৯২৩৩৯, বালেশ্বরের হেল্পলাইন নম্বর - ৮২৪৯৫৯১৫৫৯, ৭৯৭৮৪১৮৩২২, শালিমারের হেল্পলাইন নম্বর - ৯৯০৩৩৭০৭৪৬, চেন্নাইয়ের হেল্পলাইন নম্বর - ০৪৪ ২৫৩৩০৯৫২/০৪৪-২৫৩৩০৯৫৩/০৪৪-২৫৩৫৪৭৭১, ভদ্রক- ৮৪৫৫৮৮৯৯০০, কেওনঝড় রোড- ৮৪৫৫৮৮৯৯০৬, কটক- ৮৪৫৫৮৮৯৯১৭, ভুবনেশ্বর- ৮৪৫৫৮৮৯৯২২, খুরদা রোড- ৬৩৭০১০৮০৪৬। 

আরও পড়ুন, Coromondol Express Accident Update: শুক্রবার বিকেলে শেষ ভিডিয়ো কল স্ত্রীয়ের সঙ্গে, রবির ভোরে বাড়ি পৌঁছল কফিনবন্দি দেহ!

 'সেনায় কাজ করেও এমন ভয়ংকর অভিজ্ঞতা হয়নি!' মোবাইলের আলোয় ২৮ জনকে উদ্ধার, শিউরে উঠছেন রঞ্জন

Coromondol Express Accident: অভিশপ্ত করমণ্ডল কেড়েছে একই পরিবারের ৩ ভাইকে! এখনও নিখোঁজদের পথ চেয়ে বসে পরিবার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.