জীবন বাঁচাতে পারে Covid রোগীর, ১ লাখ Portable Oxygen Concentrators কেনার নির্দেশ নমোর

যন্ত্রটি ব্যবহার করা যাবে একমাত্র চিকিত্সকের পরামর্শেই।  

Updated By: Apr 28, 2021, 05:45 PM IST
জীবন বাঁচাতে পারে Covid রোগীর, ১ লাখ Portable Oxygen Concentrators কেনার নির্দেশ নমোর

নিজস্ব প্রতিবেদন: করোনা উপসর্গ নিয়ে ঘরেই রয়েছেন বহু করোনা রোগী। তাদের অক্সিজেন সঙ্কটের সময়ে জীবন বাঁচাতে পারে একটি যন্ত্র-Portable Oxygen Concentrators। 

দেশজুড়েই অক্সিজেনের সঙ্কট চরমে। এরকম এক পরিস্থিতিতে, ১ লাখ পোর্টেবল অক্সিজেন কনসেনট্রেটর(Portable Oxygen Concentrators) কিনবে কেন্দ্র। টাকা আসবে PM CARES থেকে। এনিয়ে সবুজ সংকেত দিয়েছেন প্রধানমন্ত্রী(Narendra Modi)

আরও পড়ুন-প্রয়াত 'তেইশ ঘণ্টা ৬০ মিনিট'-এর লেখক অনীশ দেব 

সংবাদংস্থার খবর অনুযায়ী, ওইসব Portable Oxygen Concentrators যত তাড়াতাড়ি সম্ভব কিনে তা রাজ্যগুলির হাতে দেওয়ার নির্দেশ দিয়েছেন নরেন্দ্র মোদী। এছাড়াও পিএম কেয়ার ফান্ডের(PM CARES) টাকায়  ৭১৩টি PSA প্ল্যান্ট, ৫০০ নতুন প্রেসার স্যুইং অ্যাডজর্পসেন অক্সিজেন প্ল্যান্ট কেনার নির্দেশ দেওয়া হয়েছে পিএম কেয়ার ফান্ড থেকে।

এই Portable Oxygen Concentrators আসলে কী

এককথায় বলতে গেলে পরিবেশ থেকে অক্সিজেন ছোঁকে নিয়ে তা সরবারহ করে এই যন্ত্র। দাম ২০ হাজার টাকা থেকে শুরু।

শরীরে অক্সিজেনে মাত্রা ৯৫ শতাংশের নীচে বা তারও কম হয়ে গেলে বাইরে থেকে অক্সিজেন দেওয়ার প্রয়োজন পড়ে। বহু করোনা রোগীর ফুসফুস কাজ করা কমিয়ে দিলে শ্বাসকষ্টে ভুগতে থাকেন। সেক্ষেত্রে প্রয়োজন পড়ে অক্সিজেনের।  আর বাজারে এই সময়ে অক্সিজেনের(Oxygen) প্রবল ঘাটতি চলছে। ফলে তা কিছুটা হলেও মেটাতে পারেন এই Portable Oxygen Concentrators।

আরও পড়ুন-Covid চিকিত্সায় বেসরকারি হাসপাতালগুলির ১৩৬৭ বেড অধিগ্রহণ করল রাজ্য সরকার

পরিবেশ থেকে অক্সিজেন নিয়ে তা জমা রাখে যন্ত্রটি। প্রয়োজন মতো রোগী রেগুলেটর ঘুরিয়ে অক্সিজেনে মাত্রা কমিয়ে বা বাড়িয়ে নিতে পারেন। এটি চলে বিদ্যুতে। ফলে তা খেয়াল রাখা প্রয়োজন। আর প্রয়োজন পড়ে জলের। তাই দুটো দিকই মাথায় রাখা প্রয়োজন। তবে এই যন্ত্রটি ব্যবহার করা যাবে একমাত্র চিকিত্সকের পরামর্শেই।

.