নাগরিক সংশোধনী বিল পাস বিজেপির ‘সাহসী পদক্ষেপ’, মোদীর প্রশংসায় পঞ্চমুখ আরএসএস

আরএসএস-এর সাধারণ সম্পাদক ভাইয়াজি জোশী বলেন, বিজেপির এটা সাহসী পদক্ষেপ। আরএসএস বরাবরই দাবি জানিয়ে এসেছে, প্রতিবেশী দেশগুলি থেকে আসা নিপীড়িত ধর্মীয় সংখ্যালঘুদের ‘অনুপ্রবেশকারী’ হিসাবে নয় শরণার্থী হিসাবে দেখা উচিত

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Dec 12, 2019, 02:52 PM IST
নাগরিক সংশোধনী বিল পাস বিজেপির ‘সাহসী পদক্ষেপ’, মোদীর প্রশংসায় পঞ্চমুখ আরএসএস
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিজেপির হাত ধরে আরও একবার ‘স্বপ্নপূরণ’ রাষ্ট্রীয় স্বয়ং সেবকের। এ বার নাগরিকত্ব সংশোধনী বিল। যা নিয়ে শুধু বিজেপি নয়, প্রথম থেকেই আইন রূপায়ণের পক্ষে সরব ছিল আরএসএস। গতকাল রাজ্যসভায় পাশ হয় নাগরিক সংশোধনী বিল। যা রাষ্ট্রপতির স্বাক্ষরে আইন হওয়ার অপেক্ষায়।

আরএসএস-এর সাধারণ সম্পাদক ভাইয়াজি জোশী বলেন, বিজেপির এটা সাহসী পদক্ষেপ। আরএসএস বরাবরই দাবি জানিয়ে এসেছে, প্রতিবেশী দেশগুলি থেকে আসা নিপীড়িত ধর্মীয় সংখ্যালঘুদের ‘অনুপ্রবেশকারী’ হিসাবে নয় শরণার্থী হিসাবে দেখা উচিত। তাদের নাগরিকত্ব দিয়ে সাহসী পদক্ষেপ দেখিয়েছে সরকার। ‘হিন্দু-হিন্দি-হিন্দুস্তান’ তৈরিতে আরএসএস-এর যা দাবি ছিল, বিজেপির ইস্তেহারে প্রায় সবকটা জায়গা পেয়েছে। এবং দ্বিতীয়বার ক্ষমতা এসে অধিকাংশই বাস্তবায়ন করে ফেলেছেন নরেন্দ্র মোদী।

আরও পড়ুন- বিজেপি জিতল, ভারত হারল, দাবি অভিষেকের; বাংলায় CAB হবে না, বললেন ডেরেক

সম্প্রতি সুপ্রিম কোর্টের রায়ে বিতর্কতি অযোধ্যা জমিতে রাম মন্দির তৈরি পথ সুগম হয়। ‘অখণ্ড ভারতে’ তৈরিতে জম্মু-কাশ্মীর থেকে প্রত্যাহার করা হয় অনুচ্ছেদ ৩৭০। তিন তালাক বিরোধী আইন নিয়ে আসতে সক্ষম হয়েছে মোদী সরকার। রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, হিন্দুত্বের রাজনীতিতে বিজেপি তার শেষ অস্ত্র ‘নাগরিক সংশোধনী আইন’ প্রয়োগ করে ফেলল। তবে, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দাবি, ইস্তেহার অনুযায়ী তারা একের পর এক পদক্ষেপ করছে।

.