পুরী থেকে কয়েকশো কিলোমিটার দূরে ফুঁসছে ফণি, ৩ রাজ্যে কমলা সতর্কতা, বাতিল শতাধিক ট্রেন

শুক্রবার দুপুর নাগাদ পুরীতে এসে পৌঁছাতে পারে ফণি। ঝড়ের গতি হতে পারে ২০০ কিলোমিটারের কাছাকাছি

Updated By: May 2, 2019, 08:38 AM IST
পুরী থেকে কয়েকশো কিলোমিটার দূরে ফুঁসছে ফণি, ৩ রাজ্যে কমলা সতর্কতা, বাতিল শতাধিক ট্রেন

নিজস্ব প্রতিবেদন: ঘূর্ণিঝড় ফণির আতঙ্কে কাঁপছে ৩ রাজ্য। তীব্র ঝড় ও প্রবল বৃষ্টির কথা মাথায় রেখে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলবর্তি এলাকায় জারি করা হয়েছে কমলা সতর্কতা। ১০৩টি ট্রেন বাতিল ও ২টি ট্রেনকে অন্য রুটে ঘুরিয়ে দিয়েছে রেল।

আরও পড়ুন-হুগলির সব বুথ স্পর্শকাতর, সব বুথেই আধাসেনা, ঘোষণা বিবেক দুবের

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী ওড়িশার ১৯ জেলা সহ অন্ধ্র ও পশ্চিমবঙ্গের উপকূলবর্তী বেশ কয়েকটি জেলায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ফনি। বুধবার মধ্যরাতে পুরী থেকে ৫০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল ফণি। সেটি ক্রমে উত্তর দিকে অগ্রসর হচ্ছে। ইতিমধ্যেই পর্যটকদের পুরী ছাড়ার নির্দেশ দিয়েছে রাজ্য প্রশাসন।

শুক্রবার দুপুর নাগাদ পুরীতে এসে পৌঁছাতে পারে ফণি। ঝড়ের গতি হতে পারে ২০০ কিলোমিটারের কাছাকাছি। এর প্রভাবে প্রবল বৃষ্টি হতে পারে ওড়িশার ১৯ জেলায়। তবে ওড়িশার গজপতি, গঞ্জাম, পুরী, কেন্দ্রপাড়া, কোরাপুট, রায়গাড়া, কান্দামাল জেলায় বৃহস্পতিবার থেকেই প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ত্রাণ ও উদ্ধারকার্যের কথা মাথায় রেখে তৈরি রয়েছে নৌসেনা ও উপকূলরক্ষী বাহিনী। এছাড়াও ইতিমধ্যেই প্রয়োজনীয় প্রস্তুতি শুরু করে দিয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দল।

আরও পড়ুন-এটা সবে শুরু, অনেক কিছু বাকি আছে, 'কূটনৈতিক সার্জিক্যাল'-এর পর হুঙ্কার মোদীর

এদিকে, বিপর্যয়ের আশঙ্কায় ১০৩টি ট্রেন বাতিল করেছে রেল। বাতিল হয়েছে এরাজ্য থেকে ছাড়া ৩২টি ট্রেন। বাতিল ট্রেনের মধ্যে রয়েছে করমণ্ডল এক্সপ্রেস, পাটনা-এরনাকুলাম এক্সপ্রেস, নয়া দিল্লি-ভুবনেশ্বর রাজধানী একপ্রেস, হাওড়া-হায়দরাবাদ ইস্ট কোস্ট এক্সপ্রেস, ভুবনেশ্বর-রামেশ্বরম এক্সপ্রেস।

রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, বাতিল ট্রেনের টিকিটের পুরো টাকা ফেরত দেওয়া হবে যাত্রীদের। তবে তার জন্য আবেদন করতে হবে যাত্রার তিনদিন আগে।

.