‘আমি মিথ্যে বলি না’, রাফাল নিয়ে রাহুলের অভিযোগ সরাসরি খারিজ করলেন দ্যাসোঁর সিইও

রাহুল গান্ধী অভিযোগ করেছিলেন, অনিল আম্বানির সংস্থাকে বেআইনিভাবে রাফালের বরাত পাইয়ে দেয় মোদী সরকারক। সাক্ষাত্কারে এরিক বলেন, শুধুমাত্র রিলায়্যান্স সংস্থা নয়, আরও ৩০টি সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে দ্যাসোঁর।

Updated By: Nov 13, 2018, 01:35 PM IST
‘আমি মিথ্যে বলি না’, রাফাল নিয়ে রাহুলের অভিযোগ সরাসরি খারিজ করলেন দ্যাসোঁর সিইও
ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: রাফাল বিতর্কে সরাসরি মুখ খুললেন ফ্রান্সের যুদ্ধবিমান সংস্থা দ্যাসোঁর সিইও এরিক ট্র্যাপিয়ার। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাত্কারে রাফাল নিয়ে রাহুল গান্ধীর অভিযোগ সম্পূর্ণভাবে খারিজ করে দেন এরিক। তিনি স্পষ্ট বলেন, “আমি মিথ্যে বলছি না। এর আগেও একই কথা বলেছি। যা বিবৃতি দেওয়া হয়েছে তা সত্যি।” এরিকের আরও মন্তব্য, “আমি কখনও মিথ্যে বলি না। সিইও-র পদে থেকে তুমি মিথ্যে কথা বলতে পারো না।” রাফাল চুক্তির বিষয়ে দ্যাসোঁর সিইও সত্য লুকাচ্ছেন বলে রাহুল গান্ধী প্রথম থেকে যে অভিযোগ করে আসছিলেন এ দিন সেই অভিযোগ সাফ উড়িয়ে দিলেন এরিক।

রাহুল গান্ধী অভিযোগ করেছিলেন, অনিল আম্বানির সংস্থাকে বেআইনিভাবে রাফালের বরাত পাইয়ে দেয় মোদী সরকার। সাক্ষাত্কারে এরিক বলেন, শুধুমাত্র রিলায়্যান্স সংস্থা নয়, আরও ৩০টি সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে দ্যাসোঁর। ২০১১ সালেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। তাঁর দাবি, যে অর্থ বিনিয়োগ করা হয়েছে, তা সরসারি রিলায়্যান্স সংস্থা পাবে না। দ্যাসোঁ এবং রিলায়্যান্সের তৈরি যৌথ সংস্থায় বিনিয়োগ হচ্ছে ওই অর্থ।

আরও পড়ুন- অংশীদারি নির্বাচনে সরকারের ভূমিকা নেই, রাফাল চুক্তির প্রক্রিয়ার তথ্য প্রকাশ্যে আনল কেন্দ্র

ভারত সরকারের 'মেক ইন ইন্ডিয়ার' অধীনে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এরিক স্পষ্ট করেছেন, চুক্তি অনুযায়ী রাফাল তৈরির ক্ষেত্রে সংস্থার অভিজ্ঞতা ও দক্ষ ইঞ্জিনিয়ার দিয়ে সাহায্য করবে দ্যাসোঁ। অন্য দিকে যৌথ সংস্থায় যে অর্থ রিলায়্যান্স বিনিয়োগ করেছে, তা দেশের উন্নয়নের জন্য কাজ করবে অম্বানির সংস্থা। চুক্তি অনুযায়ী, ৪৯ শতাংশ শেয়ার রয়েছে দ্যাসোঁর। এবং ৫১ শতাংশ অংশীদারি রয়েছে রিলায়্যান্সের। এরিক আরও বলেন, নাগপুরে তৈরি দ্যাসোঁ রিলায়্যান্স অ্যারোস্পেস লিমিটেড (ডিআরএএল) সংস্থায় ৫০:৫০ অনুপাতে ৮০০ কোটি টাকা বিনিয়োগ হবে। দ্যাসোঁ ইতিমধ্যে ৪০ কোটি টাকা বিনিয়োগ করেছে। এরিক জানিয়েছেন, আগামী ৫ বছরে মধ্যে মোট ৪০০ কোটি টাকা বিনিয়োগ করবে দ্যাসোঁ।

এএনআইকে দেওয়া সাক্ষাত্কারে আক্ষেপের সুরে এরিক বলেন, কংগ্রেসের সঙ্গে দ্যাসোঁর সম্পর্ক বহুদিনের। কংগ্রেস সভাপতির এমন মন্তব্য দুর্ভাগ্যজনক। ১৯৫৩ সালে জওহরলাল নেহরু প্রধানমন্ত্রী থাকাকালীন দ্যাসোঁর সঙ্গে সম্পর্ক তৈরি হয়। এরপর অন্যান্য প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন সময়ে চুক্তি হয়েছে। আমরা ভারতের সঙ্গে কাজ করি, কোনও দলের সঙ্গে নয়। এরিক বলেন, ভারতীয় বায়ু সেনা এবং ভারত সরকারকে বরাবরই অত্যাধুনিক যুদ্ধবিমান তুলে দিয়েছি আমরা।

আরও পড়ুন- শুরু হল দেশের প্রথম আন্তঃরাজ্য জলপথ, পণ্যবাহী জাহাজ ‘রবীন্দ্রনাথ ঠাকুরকে’ অভ্যর্থনা জানালেন প্রধানমন্ত্রী

উল্লেখ্য, গত কাল সুপ্রিম কোর্টের আবেদনকারীদের কেন্দ্র হলফনামা দিয়ে জানিয়েছে, অম্বানি সংস্থাকে বাছার পিছনে সরকারের কোনও ভূমিকা নেই। ফ্রান্সের সংস্থাই তাদের অগ্রাধিকার বিশেষে রিলায়্যান্স সংস্থাকে অংশীদারিত্ব দিয়েছে। এ দিন এরিকও স্পষ্ট করেন, রিলায়্যান্স-সহ ৩০টি সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে দ্যাসোঁর। অফসেটে পুরো দায়িত্বের ৪০ শতাংশ রয়েছে ওই সব সংস্থার উপর। এর মধ্যে ১০ শতাংশ দায়িত্ব পাচ্ছে রিলায়্যান্স। বাকি ৩০ শতাংশ অন্যান্য সংস্থার জন্য বরাদ্দ রয়েছে।

ভোটের মুখে রাফাল নিয়ে রাহুল গান্ধী যে ভাবে মোদী সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন, সেখানে ব্যাকফুটে থাকা নরেন্দ্র মোদী এরিকের মন্তব্যে অনেকটাই অক্সিজেন পেলেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।  

.