গত ১০ বছরে শিশুদের উপর অপরাধ বেড়েছে ৫০০ শতাংশ

দেশজুড়ে শিশুদের উপরে অপরাধ বেড়ে চলেছে। Child Rights and You-এর পরিসংখ্যানে স্পষ্ট। 

Updated: Dec 7, 2017, 04:12 PM IST
গত ১০ বছরে শিশুদের উপর অপরাধ বেড়েছে ৫০০ শতাংশ

নিজস্ব প্রতিবেদন: গত সপ্তাহে কলকাতার জিডি বিড়লা স্কুলে ৪ বছরের শিশুর যৌন নির্যাতনের ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে গোটা দেশে। তারপর একের পর এক ঘটনা সামনে এসেছে। বুধবার পটনার দানাপুরের একটি বেসরকারি স্কুলের শৌচালয়ে ৮ বছরের শিশুকে ধর্ষণের চেষ্টার অভিযোগে গ্রেফতার করা হয়েছে ঝাড়ুদারকে। তবে শিশুদের উপরে অপরাধ মোটেই আর বিচ্ছিন্ন ঘটনা নেই। বরং তা পাল্লা দিয়ে বাড়ছে। গত এক দশকে ৫০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে শিশুদের উপর ঘটা অপরাধ। 

জাতীয় অপরাধ ব্যুরোর তথ্য বিশ্লেষণ করে এক্ষেত্রে Child Rights and You (CRY)-এর পরিসংখ্যান রীতিমত চমকে দেওয়ার মতো। তারা জানিয়েছে, ২০০৬ সালে ১৮,৯৬৭টি শিশুদের উপর অপরাধের ঘটনা ঘটেছিল। ২০১৬ সালে তা বেড়ে হয়েছে ১ লক্ষ ৬ হাজার ৯৫৮টি। এর মধ্যে পাঁচটি রাজ্যেই ৫০ শতাংশ ঘটনা ঘটেছে। এই তালিকায় শীর্ষে রয়েছে উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, দিল্লি ও পশ্চিমবঙ্গ। শিশুদের বিরুদ্ধে সংঘঠিত মোট অপরাধের ১৫ শতাংশই ঘটেছে উত্তরপ্রদেশের মাটিতে। এরপরই ১৪ ও ১৩ শতাংশ অপরাধের পরিসংখ্যান নিয়ে তালিকায় যথাক্রমে স্থান পেয়েছে মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশ।        

আরও পড়ুন- জিডি বিড়লা কাণ্ড: 'নির্যাতিতা শিশুর যোনিতে কোনও ক্ষত নেই', ধন্দে তদন্তকারীরা

২০১৬ সালে শিশুদের অপহরণের ঘটনা ঘটেছে সবচেয়ে বেশি। মোট অপরাধের ৪৮.৯ শতাংশ। শিশুদের ধর্ষণের ঘটনা ১৮ শতাংশ। শিশু অপহরণের তালিকাতেও শীর্ষে উত্তরপ্রদেশ। এরপর রয়েছে মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশ।

জাতীয় অপরাধ ব্যুরোর তথ্য বলছে, দেশে হারিয়ে যাওয়া শিশুর সংখ্যা ১ লক্ষ ১১ হাজার ৫৬৯ (এর মধ্যে ছেলে- ৪১,১৭৫ ও মেয়ে-৭০,৩৯৪)। এই তালিকায় আবার শীর্ষে পশ্চিমবঙ্গ। ২০১৬ সালে ঘটা ১৫.১ শতাংশ ঘটনাই এ রাজ্যের। গতবছর ও তার আগের কয়েকবছর মিলিয়ে ৫৫,৯৪৪টি শিশুর খোঁজ পাওয়া গিয়েছে।

ক্রাই-এর ডিরেক্টর কোমল গানোত্রার কথায়, ''শিশুদের উপরে অপরাধ বেড়ে চলেছে। তা চিন্তার কারণ। শিশুদের নিরাপত্তা নিয়ে সঠিক পদক্ষেপ করা হচ্ছে না। এ ব্যাপারে নজর দিতে হবে।''  

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close