মোবাইল-আধার সংযুক্তিকরণের সময়সীমা ৬ ফেব্রুয়ারি, হলফনামা কেন্দ্রের

Updated By: Nov 3, 2017, 12:07 PM IST
মোবাইল-আধার সংযুক্তিকরণের সময়সীমা ৬ ফেব্রুয়ারি, হলফনামা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: ৬ ফেব্রুয়ারির মধ্যে মোবাইল নম্বরের সঙ্গে আধার সংযুক্ত করতেই হবে, সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানিয়ে দিল কেন্দ্র। একই সঙ্গে কেন্দ্রীয় সরকার এও জানিয়ে দিল যে এই সময়সীমা খোদ সুপ্রিম কোর্টই বেঁধে দিয়েছিল। মোবাইল নম্বরের সঙ্গে আধারের সংযুক্তিকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে দায়ের হওয়া একটি মামলার সুনানির সময় এ বিষয়ে সোমবার কেন্দ্রের মতামত জানতে চায় আদালত। তারই প্রেক্ষিতে ১১৩ পাতার হলফনামা দিয়ে বৃহস্পতিবার কেন্দ্র জানায়, এই বছর ৬ ফেব্রুয়ারি লোকনীতি ফাউন্ডেশন মামলায় সুপ্রিম কোর্টই মোবাইল নম্বরের সঙ্গে আধার সংযুক্তিকরণে সম্মতি দিয়েছিল এবং তারজন্য আগামী এক বছরের সময়সীমা বেঁধে দিয়েছিল। ফলে, কেন্দ্র কেবল সেই নির্দেশ মেনে ৬ ফেব্রুয়ারি'২০১৮-কে এক্ষেত্রে চূড়ান্ত দিন ধরে এগোচ্ছে। আধার না থাকার জন্য অনাহারে মৃত্যু হয়েছে এমন দাবিকেও কেন্দ্রের এদিনের হলফনামায় অস্বীকার করা হয়েছে।  

প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন যে তিনি তাঁর মোবাইল নম্বরের সঙ্গে কিছুতেই আধার সংযুক্ত করবেন না এবং অন্যদেরও তিনি আবেদন করেন এক্ষেত্রে তাঁকে অনুসরণ করতে। তারপরই সরকারি প্রকল্পের সুবিধা পেতে আধার বাধ্যতামূলক করার বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। সেই মামলাতে রাজ্য সরকারকে রীতিমতো ভর্ত্সনা করেছিল সুপ্রিম কোর্ট। রাজ্যের এমন আবেদনে বিস্মিত আদালতের বক্তব্য ছিল, কেন্দ্রীয় আইনসভায় পাশ হওয়া একটি আইনকে কীভাবে একটি রাজ্য সরকার চ্যালেঞ্জ করে! সুপ্রিম কোর্ট সরাসরি জানিয়ে দেয়, কোনও ব্যক্তি এই আইনকে চ্যালেঞ্জ করতেই পারে, কিন্তু কোনও সরকারের কাছ থেকে এমন আচরণ কাম্য নয়।

তবে, এদিন কেন্দ্র স্পষ্ট করে দিয়েছে যে, সুপ্রিম কোর্টের পূর্বের নির্দেশ অনুসারে মোবাইল নম্বরের সঙ্গে আধার যোগ করার সময়সীমার বিষয়ে তারা অনড়। উল্লেখ্য, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার যুক্ত করার সময়সীমা ইতিমধ্যেই আগামী বছর ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে নতুন অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে আধার বা আধারের 'এনরোলমেন্ট আইডি' বাধ্যতামূলক থাকছে।

.