পোখরানে দাঁড়িয়ে পরমাণু অস্ত্র নিয়ে পাকিস্তানকে সতর্ক করলেন রাজনাথ সিং

পাকিস্তানকে সতর্ক করে শুক্রবার রাজনাথ সিং বলেন, “এখনও পর্যন্ত আমাদের পরমাণু নীতি ‘প্রথম ব্যবহার’ নয়। পরিস্থিতি অনুযায়ী ভবিষ্যতে নীতিও বদলাতে পারে।”

Updated By: Aug 16, 2019, 02:40 PM IST
পোখরানে দাঁড়িয়ে পরমাণু অস্ত্র নিয়ে পাকিস্তানকে সতর্ক করলেন রাজনাথ সিং

নিজস্ব প্রতিবেদন: পোখরানের মাটিতে দাঁড়িয়ে বিস্ফোরক প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। পাকিস্তানকে সতর্ক করে শুক্রবার রাজনাথ সিং বলেন, “এখনও পর্যন্ত পরমাণু অস্ত্র নিয়ে প্রথম ব্যবহার নীতিতে চলে না ভারত। তবে, পরিস্থিতি অনুযায়ী ভবিষ্যতে এই নীতিও বদলাতে পারে।”

আজ রাজস্থানের পোখরানে সেনা মহড়া-অনুষ্ঠানের সমাপ্তি দিনে অংশগ্রহণ করেছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি জানান, কাকতালীয়ভাবে আজ প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর প্রথম মৃত্যু বার্ষিকী। আর পোখারানের সঙ্গে অটল বিহারী বাজপেয়ীর স্মৃতি জড়িয়ে আছে। তাঁর কথায়, অটল বিহারী বাজপেয়ী ভারতকে পরমাণু শক্তিধর রাষ্ট্র তুলে ধরতে সাক্ষী থেকেছে এই পোখরান।

পোখারানে প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী বাজপেয়ীর ছবিতে শ্রদ্ধা জানান রাজনাথ। এই পোখারানেই ১৯৭৪ এবং ১৯৯৮ সালে পরমাণু পরীক্ষা করা হয়। ‘পোখরান ২’ হয় যখন ক্ষমতায় ছিল অটল বিহারী বাজপেয়ীর সরকারই। উল্লেখ্য, জম্মু-কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ বিলোপের পর একের পর এক উস্কানিমূলক মন্তব্য করতে দেখা গিয়েছে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে। সমস্ত রকমের কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে পাকিস্তান। আন্তর্জাতিক মহলে কাশ্মীর নিয়ে প্ররোচনামূলক বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা চালানো হচ্ছে ইসলামাবাদের তরফে। এই পরিস্থিতিতে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের এই মন্তব্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

.