Delhi Restaurant Saree Ban: 'স্মার্ট পোশাক নয়', দিল্লির রেস্তোরাঁয় মহিলাকে ঢুকতে বাধা

'স্মার্ট পোশাকের সংজ্ঞা কী?', মোদী-শাহকে প্রশ্ন মহিলার।

Updated By: Sep 23, 2021, 12:45 PM IST
Delhi Restaurant Saree Ban: 'স্মার্ট পোশাক নয়', দিল্লির রেস্তোরাঁয় মহিলাকে ঢুকতে বাধা

নিজস্ব প্রতিবেদন: শাড়ি নাকি স্মার্ট পোশাক নয়। সেই অজুহাতে এক মহিলাকে অভিজাত রেস্তোয়াঁয় (Delhi Restaurant) ঢুকতে না দেওয়ার অভিযোগ। টুইটারে ঘটনার ভিডিয়ো প্রকাশ করেন অভিযোগকারিনী। নরেন্দ্র মোদী (PM Narendra Modi), অমিত শাহ (Amit Shah)-কে ট্যাগ করে তাঁর প্রশ্ন, 'স্মার্ট পোশাকের সংজ্ঞা কী?'

ঘটনাটি ঘটেছে দিল্লিতে। অভিযোগকারী মহিলা পেশায় ব্লগার। নাম অনীতা চৌধুরী (Anita Choudaary)।  টুইটারে (Twitter) যে ভিডিয়োটি তিনি শেয়ার করেছেন, তাতে স্পষ্ট ওই অভিজাত রেস্তোরাঁয় ঢুকতে যাওয়ার মুহূর্তে অনীতা চৌধুরীকে (Anita Choudaary) বাধা দেন এক কর্মী। তিনি স্পষ্ট জানান, তাঁকে রেস্তোরাঁয় (Delhi Restaurant) ঢুকতে দেওয়া যাবে না। কারণ জিজ্ঞেস করলে ওই কর্মী জানান, শাড়ি স্মার্ট পোশাক নয়। গোটা ঘটনায় একটা সাময়িক উত্তেজনা তৈরি হয় এবং ঘটনাটি রেকর্ড করেন অনীতা চৌধুরী (Anita Choudaary)।

আরও পড়ুন: Weather Alert: জোড়া নিম্নচাপের জের, জারি থাকবে ভারী বৃষ্টি, সতর্ক করল মৌসম ভবন

পরে সেই ঘটনারই ভিডিয়ো টুইটারে শেয়ার করেন তিনি। সেখানে তিনি লেখেন, "ভারতীয় শাড়ি নাকি স্মার্ট পোশাক নয়, তাই শাড়ি পরে প্রবেশ নিষিদ্ধ করেছে দিল্লির এই রেস্তোয়াঁ (Delhi Restaurant)। স্মার্ট পোশাকের সংজ্ঞা কী দয়া করে আমাকে জানাবেন নরেন্দ্র মোদী PM Narendra Modi), অমিত শাহ (Amit Shah), হরদীপ সিং পুরি, দিল্লি পুলিস এবং জাতীয় মহিলা কমিশন। আমাকে স্মার্ট পোশাকের সংজ্ঞা বলে দিন, তাহলে আমি শাড়ি পরা ছেড়ে দেবো।"

আরও পড়ুন: Covid-19: একে অপরের টিকা শংসাপত্রকে স্বীকৃতি দেওয়া উচিত, আসরে নামলেন PM Modi
 
এই ঘটনা প্রকাশ্যে আসার পরই সোশ্যাল মিডিয়ায় শোরগোল পড়ে যায়। নিন্দার ঝড় ওঠে নেটিজেনদের মধ্যে। বিতর্ক বুঝে ঘটনাটি অস্বীকার করে যায় দিল্লির ওই অভিজাত রেস্তোরাঁ কর্তৃপক্ষ। তাঁদের দাবি, যে মন্তব্য করা হয়েছে, তা সম্পূর্ণ গেট ম্যানেজারের। কর্তৃপক্ষের এর সঙ্গে কোনও যোগ নেই। Zee ২৪ ঘণ্টাকে অনীতা চৌধুরী (Anita Choudaary) বলেন, "ভারতীয় মহিলাদের সবচেয়ে সম্মানজনক পোশাক শাড়ি। যে ভারতে তাঁরা ব্যবসা করছে সেই ভারতীয় পোশাকে তাঁদের আপত্তি কেন? এর উত্তর দিক।" 

এই ঘটনা  মনে করিয়ে দিচ্ছে কয়েক বছর আগে পার্ক স্ট্রিটের অভিজাত মোক্যাম্বো রেস্তোরাঁয় ঘটে যাওয়া একটি ঘটনাকে। সেবার পোশাক 'মানানসই' না হওয়ায় সেবার ওই রেস্তোরাঁয় ঢুকতে দেওয়া হয়নি এক গাড়ি চালককে।   

.