নোট বাতিল ইস্যুতে এবার সুপ্রিম কোর্টে জবাব দিল কেন্দ্র

নোট বাতিলের সিদ্ধান্ত নিয়ে দেশজুড়ে কেন্দ্রীয় সরকারে বিরুদ্ধে সরব বিরোধীরা। একাধিক ইস্যুতে মামলাও করা হয়েছে এই মর্মে। প্রধানমন্ত্রী সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রী সংসদে শীতকালিন অধিবেশনে তোপের মুখে পড়েছেন বিরোধীদের। তারপরও নিজেদের সিদ্ধান্তে স্থির নরেন্দ্র মোদী, অরুণ জেটলিরা। বারবার বলে চলেছেন এই সিদ্ধান্ত গোটা দেশের ভোল পাল্টে দেবে।

Updated By: Nov 25, 2016, 01:20 PM IST
নোট বাতিল ইস্যুতে এবার সুপ্রিম কোর্টে জবাব দিল কেন্দ্র

ওয়েব ডেস্ক : নোট বাতিলের সিদ্ধান্ত নিয়ে দেশজুড়ে কেন্দ্রীয় সরকারে বিরুদ্ধে সরব বিরোধীরা। একাধিক ইস্যুতে মামলাও করা হয়েছে এই মর্মে। প্রধানমন্ত্রী সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রী সংসদে শীতকালিন অধিবেশনে তোপের মুখে পড়েছেন বিরোধীদের। তারপরও নিজেদের সিদ্ধান্তে স্থির নরেন্দ্র মোদী, অরুণ জেটলিরা। বারবার বলে চলেছেন এই সিদ্ধান্ত গোটা দেশের ভোল পাল্টে দেবে।

এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টে গতকাল কেন্দ্রের পক্ষ থেকে একটি হলফনামা পেশ করা হয়। সেখানে পরিষ্কার ভাবে বলে দেওয়া হয়, নোট বাতিলের সিদ্ধান্ত দেশের জন্য একটি বলিষ্ঠ পদক্ষেপ। এর ফলে দেশজুড়ে বন্ধ করা যাবে কালোটাকার যোগান।

আরও পড়ুন- বাজারে এখন দু'রকম ৫০০-র নোট; RBI বলছে 'তাড়াহুড়োতেই বিভ্রাট'

কেন্দ্রের তরফে নোট বাতিল ইস্যুতে দিন কয়েক আগে একটি হলফনামা পেশ করা হয় সুপ্রিম কোর্টে। গতকাল তারই শুনানী ছিল। সেখানেই কেন্দ্রের তরফে তথ্য দিয়ে বলা হয় গত ২ বছরে দেশজুড়ে ২২ কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে প্রধানমন্ত্রী জনধন প্রকল্পের আওতায়। তবে, এই নোট বাতিলের সিদ্ধান্তের প্রভাবে এবার অসাধু ব্যক্তিরা সেই অ্যাকাউন্টে কালোটাকা জমা করার চেষ্টা করছে। ফলে এবার তা সহজেই ধরা সম্ভব হবে।

পাশাপাশি, এই সিদ্ধান্তের ফলে দেশে ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে, ক্রেডিট ও ডেবিট কার্ডর মাধ্যমে পেমেন্ট করা সম্ভব হবে বলেও সেখানে জানানো হয়েছে।  

.