Wi-fi তেজসে হাই-ফাই ব্যবস্থা, ভাড়া কত?

ট্রেনে নিজের সিটে বসেই নিজের পছন্দমতো মনোরঞ্জনের ব্যবস্থা। ঝকঝকে LCD স্ক্রিন, Wifi কানেকশন। যাত্রীদের সুবিধার্থে GPS নির্ভর ডিসপ্লে সিস্টেম, চা-কফি ভেন্ডিং মেশিন, স্ন্যাক টেবিল, ম্যাগাজিন। যাত্রী নিরাপত্তা আঁটসাট করতে CCTV ক্যামেরা সজ্জিত কামরা। সেই কামরায় প্রবেশের জন্য আবার গার্ড নিয়ন্ত্রিত স্বয়ংক্রিয় দরজা। ভারতীয় রেলওয়ের কোনও শহরতলির ট্রেনের জন্য যার প্রত্যেকটাই প্রথমবার। থাকছে আধুনিক অগ্নিনির্বাপণ ব্যবস্থাও। চোখধাঁধানো ঝা চকচকে রেল কামরায় তাক লাগিয়ে দিয়েছে তেজস।

Updated By: May 21, 2017, 01:21 PM IST
Wi-fi তেজসে হাই-ফাই ব্যবস্থা, ভাড়া কত?

ওয়েব ডেস্ক : ট্রেনে নিজের সিটে বসেই নিজের পছন্দমতো মনোরঞ্জনের ব্যবস্থা। ঝকঝকে LCD স্ক্রিন, Wifi কানেকশন। যাত্রীদের সুবিধার্থে GPS নির্ভর ডিসপ্লে সিস্টেম, চা-কফি ভেন্ডিং মেশিন, স্ন্যাক টেবিল, ম্যাগাজিন। যাত্রী নিরাপত্তা আঁটসাট করতে CCTV ক্যামেরা সজ্জিত কামরা। সেই কামরায় প্রবেশের জন্য আবার গার্ড নিয়ন্ত্রিত স্বয়ংক্রিয় দরজা। ভারতীয় রেলওয়ের কোনও শহরতলির ট্রেনের জন্য যার প্রত্যেকটাই প্রথমবার। থাকছে আধুনিক অগ্নিনির্বাপণ ব্যবস্থাও। চোখধাঁধানো ঝা চকচকে রেল কামরায় তাক লাগিয়ে দিয়েছে তেজস।

আগামীকাল, ২২ মে, শুরু হবে তেজসের যাত্রা। যাত্রার শুভ সূচনা করবেন কেন্দ্রীয় রেলমন্ত্রী সুরেশ প্রভু। ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে ছুটতে সক্ষম তেজসের প্রাথমিক যাত্রাপথ স্থির হয়েছে মুম্বই থেকে গোয়া। এখন প্রশ্ন, এত সুযোগ- সুবিধাযুক্ত বিলাসবহুল তেজসের যাত্রীভাড়া কত হচ্ছে? শহরতলির ট্রেন হলেও, তেজসের যাত্রীভাড়া সুপারফাস্ট শতাব্দী এক্সপ্রেসের ভাড়া থেকে ২০% বেশি। এই দাম টিকিটের বেস ফেয়ারে বাড়ানো হয়েছে, বলে জানিয়েছেন রেল মন্ত্রকের এক পদস্থ কর্তা।

সুপারফাস্ট তেজসে দুটি শ্রেণি। এগজিকিউটিভ ও চেয়ার কার। এখন, 'খাবার ছাড়া' তেজসের এগজিকিউটিভ ক্লাসের ভাড়া স্থির হয়েছে ২৫৪০ টাকা। যেখানে শতাব্দীর এগজিকিউটিভ ক্লাসে 'খাবার নিয়ে' ভাড়া হল ২৩৯০ টাকা। অন্যদিকে, 'খাবার নিয়ে' তেজসের ভাড়া হল ২৯৪০ টাকা। এবার আসা যাক চেয়ার কারের কথায়। তেজসে 'খাবার নিয়ে' চেয়ার কারের ভাড়া ১৮৫০ টাকা। আর 'খাবার ছাড়া' ভাড়া হল ১২২০ টাকা। সেখানে ১১৮৫ টাকায় 'খাবার নিয়ে' আপনি শতাব্দীর চেয়ার কারে ভ্রমণ করতে পারবেন।

আরও পড়ুন, GST-র কোপে কতটা বাড়ছে আপনার মোবাইল খরচ?

.