৩০ শতাংশ কর্মী কাজ হারাবেন, ব্যাঙ্কিং সেক্টরে নিয়োগও হবে কম, কারণ জানালেন বিশেষজ্ঞরা

Updated: Sep 14, 2017, 05:34 PM IST
৩০ শতাংশ কর্মী কাজ হারাবেন, ব্যাঙ্কিং সেক্টরে নিয়োগও হবে কম, কারণ জানালেন বিশেষজ্ঞরা

ওয়েব ডেস্ক:  আগামী ৫ বছরে ব্যাঙ্কিং সেক্টরের সঙ্গে যুক্ত কর্মীদের  জন্য খারাপ খবর আসছে। প্রায় ৩০ শতাংশ ব্যাঙ্ক কর্মীর চাকরি যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। সম্প্রতি কয়েকটি ইংরাজি দৈনিকে এমনই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। বিক্রম পণ্ডিত নামে এক বিশেষজ্ঞের দাবি, প্রযুক্তিগত উন্নয়নের জোয়ারই সবচেয়ে বেশি প্রভাব ফেলবে ব্যাঙ্কিং সেক্টরে। আগামী ৫ বছরের মধ্যে ৩০ শতাংশ ব্যাঙ্ক কর্মী কাজ হারাবেন।

ডিজিটালাইজেশনের যুগে এখনও অনেকেই গা ভাসিয়ে দেননি। প্রায় সত্তর শতাংশ মানুষই এখনও নেট ব্যাঙ্কিংয়ে ওতটা অভ্যস্ত নন। ব্যাঙ্কে গিয়ে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে কাজ মেটাতেই এখনও বেশিরভাগ মানুষ স্বাচ্ছন্দ্যবোধ করেন। কিন্তু বিশেষজ্ঞদের দাবি, এই অবস্থা বেশিদিন চলবে না। দিনে দিনে যেভাবে প্রযুক্তির উন্নতি ঘটছে, তাতে মানুষও 'ডিজিটাল' জীবনে অভ্যস্ত হয়ে পড়বেন। মানুষের আঙুলের ডগাতেই মোবাইলে ব্যাঙ্কের বেশিরভাগ কাজ মিটিয়ে নিতে পারবেন। সেজন্য আর ব্যাঙ্কে যাওয়ার প্রয়োজন পড়বে না। ফলে আগামী ৫ বছরের মধ্যে দেশের ৩০ শতাংশ ব্যাঙ্ক কর্মীর চাকরি যাওয়ার আশঙ্কা থাকছে।

স্বাভাবিকভাবেই ব্যাঙ্কে তত কর্মীরও প্রয়োজন পড়বে না। এখন প্রতিবছর পরীক্ষার মাধ্যমে ব্যাঙ্কিং সেক্টরে প্রচুর নিয়োগ করা হবে। কিন্তু বিশেষজ্ঞদের দাবি, তা বেশিদিন ধরে চলবে না। এবিষয়ে একটি পরিসংখ্যানও দেওয়া হয়েছে। ২০১৬ সালের মার্চ মাসে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, প্রযুক্তির উন্নতির ফলে ব্যাঙ্কে কর্মীর চাহিদা কমেছে। ২০১৫ থেকে ২০২৫ সালের মধ্যে আমেরিকাতে ৭,৭০,০০০ ও ইউরোপে ১০ লক্ষ মানুষকে চাকরি হারাতে হবে। তবে এই সংখ্যা ভারতের ক্ষেত্রে কত হবে, তা এখনও স্পষ্ট নয়। 

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close