'বাজিহীন দিওয়ালি', পরের সকালেও দূষণের হাত থেকে রেহাই পেল না দিল্লি

Updated By: Oct 20, 2017, 12:14 PM IST
'বাজিহীন দিওয়ালি', পরের সকালেও দূষণের হাত থেকে রেহাই পেল না দিল্লি

নিজস্ব প্রতিবেদন : সুপ্রিম কোর্টের বাজি নিষেধাজ্ঞায় তেমন কোনও লাভ হল না দিল্লির। দীপাবলির পরের সকালে রাজধানীর অধিকাংশ জায়গায় বায়ুদূষণের মাত্রা পৌঁছে গেল সেই বিপদসীমায়। তবে গত তিন বছরের দীপাবলির পরের সকালের নিরিখে তা সর্বনিম্নস্তরে বলে জানিয়েছে মৌসম ভবন। লাভের লাভ বলতে এটুকুই।

দীপাবলির পরের সকালে দিল্লির অধিকাংশ এলাকা ছিল ধোঁয়াশায় ঢাকা। অনলাইনে দূষণমাত্রা জানানোর মানচিত্রে প্রায় গোটা দিল্লিতেই জ্বলছে লাল বাতি। বৃহস্পতিবার রাত ১১টায় বাতাসে প্রলম্বিত ধূলিকণা PM 2.5-এর মাত্রা ছিল ৮৭৮ PM 10-এর মাত্রা ছিল ১,১৭৯ যা স্বাভাবিকের থেকে ১০ গুণেরও বেশি।

গত কয়েক বছর ধরে দীপাবলির পর থেকেই গ্যাস চেম্বারে পরিণত হয় দিল্লি। পঞ্জাব ও হরিয়ানায় নাড়া পোড়া ধোঁয়ার সঙ্গে দীপাবলির বাজির ধোঁয়া মিশে দমবন্ধকর পরিস্থিতি তৈরি হয় গোটা দিল্লি জুড়ে। মৌসুমিবায়ু প্রত্যাহারের পর পশ্চিমী ঝঞ্ঝা সক্রিয় না হওয়ায় এই সময় উত্তর ভারতের বিস্তীর্ণ অঞ্চলে বায়ুমণ্ডলের উপরের স্তরে স্থবিরতা সৃষ্টি হয়। যার জেরে গোটা এলাকায় বন্ধ হয়ে যায় বায়ুপ্রবাহ। এর জেরেই ক্রমশ দিল্লিকে গ্রাস করতে থাকে দূষিত গ্যাস ও ধূলিকণা।

আরও পড়ুন, কেদারনাথে পুজো দিলেন প্রধানমন্ত্রী, দেখুন ভিডিও

.