WhatsApp Telegram: দেশের জরুরি তথ্য কি বিদেশে 'লিক' হয়ে যাচ্ছে?

সেনসিটিভ কোনও তথ্য অ্যাপগুলির মারফত আদানপ্রদান না করার পরামর্শই দিচ্ছে কেন্দ্র।

Updated By: Jan 21, 2022, 04:12 PM IST
WhatsApp Telegram: দেশের জরুরি তথ্য কি বিদেশে 'লিক' হয়ে যাচ্ছে?

নিজস্ব প্রতিবেদন: দেশের সুরক্ষার স্বার্থে কেন্দ্রীয় সরকার তার বিভিন্ন মন্ত্রককে অনুরোধ করছে, তারা যেন তাঁদের সংবেদনশীল, জরুরি বা ব্য়ক্তিগত কোনও তথ্য সহজে অ্যাপ মারফত আদানপ্রদান না করেন। বিকল্প থাকলে সেটা অবলম্বন করাই শ্রেয়। মূলত হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রামের ক্ষেত্রেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আসলে এর মাধ্যমে দেশের তথ্য দেশের বাইরে চলে যাওয়ার একটা আশঙ্কা থেকে যায়। কেন্দ্র তার আয়ত্তাধীন বিভিন্ন মন্ত্রকের প্রতি এবং তার সুরক্ষা নির্ধারক সংস্থাগুলির উদ্দেশ্যে যে পরামর্শ জারি করেছে,  তার মূল কথাই তাই, যেহেতু এই অ্যাপগুলি বিদেশনির্ভর, তাই এদের প্ল্যাটফর্মে ব্যবহৃত তথ্যাদি যে কোনও ভাবে হোক দেশের বাইরে 'লিক' হওয়ার একটা আশঙ্কা থেকেই যায়। 

আরও একটি বিষয়ের প্রতি মনোযোগ আকর্ষণ করেছে কেন্দ্রীয় মন্ত্রক। তারা জানিয়েছে, এখন কোভিড-পর্বে অধিকাংশ মানষই 'ওয়ার্ক ফ্রম হোমে'। ফলত, সেই পরিস্থিতিতেই অফিসের গুরুত্বপূর্ণ কাজকর্ম ও মিটিং-কনফারেন্স ইত্যাদিও ভিডিয়ো কনফারেন্সে বা বিভিন্ন অ্যাপ মারফত 'ভার্চুয়ালি' চলছে। এই অবস্থায় সেই সব অফিসের সেই সব মিটিংয়ের গুরুত্বপূর্ণ তথ্যও 'লিক' করতে পারে। এই সাবধানতা অবলম্বন করলে এই তথ্যাদিও সুরক্ষিত থাকবে।

সিকিউরিটি এজেন্সি এ সংক্রান্ত গাইডলাইনও প্রকাশ করেছে। যে নির্দেশিকা স্মার্টফোন ও স্মার্ট ফোনের মালিককে মেনে চলতে হবে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Mohenjo-daro: এক বাঙালির হাত ধরে ১০০ বছর আগে মাটির তলা থেকে উঁকি দিল সিন্ধু সভ্যতার স্মৃতি!

.