Delhi Earthquake: কেঁপে উঠল পায়ের নীচের মাটি, নতুন বছরের প্রথম দিনেই ভূমিকম্প...

Delhi Earthquake: ভূকম্পটির কেন্দ্র মাটি থেকে ৫ কিলোমিটার গভীরে। এর আগে ১২ নভেম্বর দিল্লিতে ভূমিকম্প হয়েছিল। তখন কম্পনটির গভীরতা ছিল মাটির ১০ কিলোমিটার নীচে।

Updated By: Jan 1, 2023, 06:08 PM IST
Delhi Earthquake: কেঁপে উঠল পায়ের নীচের মাটি, নতুন বছরের প্রথম দিনেই ভূমিকম্প...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লিতে আবার ৩.৮ মাত্রার ভূমিকম্প। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি এই খবর দিয়েছে। ভারত সরকারের ভূমিকম্প সংক্রান্ত খবর দেওয়ার দায়িত্বপ্রাপ্ত সংস্থা এরাই। হরিয়ানায় কম্পনটির এপিসেন্টার। ভূকম্পটির কেন্দ্র মাটি থেকে ৫ কিলোমিটার গভীরে। এর আগে ১২ নভেম্বর দিল্লিতে ভূমিকম্প হয়েছিল। তখন কম্পনটির গভীরতা ছিল মাটির ১০ কিলোমিটার নীচে। 

আরও পড়ুন: ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফল বলে দেবে ২০২৩! জানুন কীভাবে...

এর আগে নভেম্বরে ভূমিকম্প হয়েছিল দিল্লিতে। কেন্দ্র ছিল  কিমি পশ্চিমে। রিখটার স্কেলে তীব্রতা ছিল ২.৫।  ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূ-পৃষ্ঠ থেকে মাত্র ৫ কিমি গভীরে। কোনও পর্যন্ত হতাহতের খবর ছিল না। দেশের বিভিন্ন প্রান্তেই ভূমিকম্প হচ্ছিল সেই সময়টায়। নভেম্বর শুরুতে দিল্লিতেই ভূমিকম্প হল তিনবার, তাও আবার মাত্র তিন দিনে! 

আরও পড়ুন: Delhi Fire: দিল্লির বয়স্কদের হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ড, পুড়ে মৃত অন্তত ২

এর আগে, নভেম্বরেই ভূমিকম্প হয়েছিল পঞ্জাবের অমৃতসর ও লাগোয়া এলাকায়। তীব্রতা? খটার স্কেলে ৪.১। 

১৬ নভেম্বর নাগাদ ভূমিকম্প হয়েছিল হিমাচল প্রদেশে। রাতের দিকে এই কম্পন টের পাওয়া গিয়েছিল  মান্ডি শহর থেকে ২৭ কিমি উত্তর ও উত্তর-পশ্চিমে। উৎসস্থল ছিল ভূ-পৃষ্ঠের ৫ কিমি গভীরে। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৪.১।

তারও আগে নেপালে ৬.৬ মাত্রার ভূমিকম্প আঘাত করেছিল। এএনআই-সূত্রে জানা গিয়েছিল ভূমিকম্পে মৃতের সংখ্যা অন্তত ছয়। এছাড়াও পাঁচ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। শক্তিশালী ভূমিকম্পে জেলার বিভিন্ন স্থানে ধসের কারণে কয়েক ডজন ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল। নেপালের ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার (এনএসসি) জানিয়েছিল, নেপালের পশ্চিম অঞ্চলে তারা তিনটি কম্পন লক্ষ্য করেছিল। এর মধ্যে দুটি ভূমিকম্প, একটি আফটারশক। যদিও তৃতীয় ঝাঁকুনিতেই একটি বাড়ি ধসে পড়ে পরে প্রাণহানির ঘটনাও ঘটে। ৫.৭ মাত্রার প্রথম ভূমিকম্পটি স্থানীয় সময় ৯.০৭ মিনিটে রেকর্ড করা হয়েছিল। এরপরে স্থানীয় সময় রাত ৯.৫৬ মিনিটে ৪.১ মাত্রার আরেকটি ভূমিকম্প রেকর্ড করা হয়। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.