মার্চের প্রথম সপ্তাহেই লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন

সূত্রের খবর, কতগুলি দফায় নির্বাচন হবে, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়া চলছে।

Updated By: Jan 18, 2019, 07:07 PM IST
মার্চের প্রথম সপ্তাহেই লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন

নিজস্ব প্রতিবেদন: মার্চের প্রথম সপ্তাহেই লোকসভা ভোটে নির্ঘণ্ট ঘোষণা করতে চলেছে নির্বাচন কমিশন। এমনটাই খবর সূত্রের। বর্তমান লোকসভার মেয়াদ শেষ হচ্ছে ৩ জুন। 

সূত্রের খবর, কতগুলি দফায় নির্বাচন হবে, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়া চলছে। নিরাপত্তা বাহিনীর লভ্যতা ও অন্যান্য বিষয়গুলি খতিয়ে দেখার পরই সিদ্ধান্ত নেবে কমিশন। বিভিন্ন রাজ্যের জেলাশাসকের সঙ্গে চলছে কথাবার্তাও।                      
লোকসভা ভোটের সঙ্গে অন্ধ্রপ্রদেশ, ওডিশা, সিকিম ও অরুণাচলপ্রদেশের বিধানসভার ভোটগ্রহণ হবে। জম্মু-কাশ্মীরের বিধানসভা ভেঙে দিয়েছেন রাজ্যপাল। বিধানসভা ভাঙার ৬ মাসের মধ্যে ফের ভোটগ্রহণ করাতে হয়। মে মাসে শেষ হচ্ছে সেই সময়সীমা। ফলে জম্মু-কাশ্মীরেও লোকসভার সঙ্গে হতে পারে বিধানসভার ভোট। সূত্রের খবর, মার্চের প্রথম সপ্তাহেই ঘোষণা করা হবে লোকসভা-সহ রাজ্যগুলির নির্বাচনের দিনক্ষণ। ৬ থেকে ৭ দফায় ভোট হতে পারে বলে দাবি করেছে সংবাদ সংস্থা এএনআই।  

আরও পড়ুন- অবিশ্বাস্য ভারত, মহাকাশ থেকে ইসরোর তোলা কুম্ভের ছবিতে ধর্মের সঙ্গে বিজ্ঞানের মেলবন্ধন

২০০৪ সালে চারটি দফায় ২৯ ফেব্রুয়ারি লোকসভার ভোটগ্রহণের নির্ঘণ্ট ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। ২০ এপ্রিল ছিল ভোটগ্রহণের প্রথম দিন। শেষ দিন ছিল ২০ ১০ মে। ২০০৯ সালে ২ মার্চ লোকসভার নির্ঘণ্ট ঘোষণা করেছিল কমিশন। পাঁচ দফায় নির্বাচনের প্রথম ভোটগ্রহণের দিন ছিল ১৬ এপ্রিল। ভোটগ্রহণ শেষ হয় ১৩ মে। ২০১৪ সালে ৫ মার্চ ৯ দফায় ভোটগ্রহণের নির্ঘণ্ট ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। ৭ এপ্রিল ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় ১২ মে।

গত দুটি লোকসভা নির্বাচনে নির্ঘণ্ট ঘোষণা হয়েছিল মার্চের প্রথম সপ্তাহেই। ফলে এবারও মার্চের প্রথম সপ্তাহেই নির্ঘণ্ট ঘোষণা হতে পারে বলে খবর। ২০০৪ সালের পর থেকে নির্বাচনের দফাও বাড়ছে। এবার কি তবে নয়ের বেশি দফায় ভোটগ্রহণ?           

.