জিএসটিতে মূল্যের হ্রাস-বৃদ্ধি নিয়ে সংশয়ে বিশেষজ্ঞরা

জিএসটি চালু হলে জিনিসপত্রের দামে বড় ফারাক হবে না বলেই দাবি সরকারের। তবে, করের হারে পরিবর্তন হওয়ায় বাস্তবে বেশ কিছু পণ্য ও পরিষেবার দামে তফাত্‍ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Updated By: Jun 30, 2017, 04:24 PM IST
জিএসটিতে মূল্যের হ্রাস-বৃদ্ধি নিয়ে সংশয়ে বিশেষজ্ঞরা

ওয়েব ডেস্ক: জিএসটি চালু হলে জিনিসপত্রের দামে বড় ফারাক হবে না বলেই দাবি সরকারের। তবে, করের হারে পরিবর্তন হওয়ায় বাস্তবে বেশ কিছু পণ্য ও পরিষেবার দামে তফাত্‍ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তিন, পাঁচ, বারো, আঠারো এবং আঠাশ শতাংশ। জিএসটি-র এই ৫টি হার ধার্য করা হয়েছে। বিলাসবহুল ও নেশার দ্রব্যের ওপর করের সঙ্গে যোগ হবে সেস। GST-র ফলে, কোনও জিনিসের দাম কমলে ক্রেতারা যাতে বঞ্চিত না হন, সেজন্য আইনে আলাদা সংস্থান রাখা হয়েছে।

চাল-গম-সহ প্রায় সব খাদ্যশস্যে জিএসটি-হার শূন্য শতাংশ হওয়ায় এ সবের দাম ২% কমতে পারে। ভোজ্য তেল, নুন, চিনি, চা, কফি, বিস্কুটের দাম কমার সম্ভাবনা। করের হার কমায় কমতে পারে চকোলেট, আইসক্রিম, সাবান, টুথপেস্টের দাম। দাম কমার সম্ভাবনা রয়েছে, হেয়ার অয়েল, শ্যাম্পুর। স্মার্ট ফোন, স্মার্ট ক্যাবে চড়ার খরচ, মোটর সাইকেল, দামী গাড়িও জিএসটি-র দৌলতে সস্তা হতে পারে।

দাম বাড়তে পারে সোনার গয়নার। দামী রেস্তোরাঁয় খাওয়া, প্রসাধনী দ্রব্যের দামও বাড়তে চলেছে। টিভি, ফ্রিজ, এসি, ওয়াশিং মেশিনের মতো অধিকাংশ বৈদ্যুতিন পণ্যের দাম বাড়ার সম্ভাবনা। পরিষেবায় ১৮% কর বসায় মোবাইল বিল, বিমার প্রিমিয়ামের খরচ বাড়তে চলেছে। দাম বাড়ছে, বিড়ি, তামাকজাত পণ্য ও সুগন্ধীর দামও।

বিশেষজ্ঞরা বলছেন, করের হার নির্ধারিত হয়ে গেলেও জিএসটি চালু হওয়ার পরই পরিষ্কার হবে কোন জিনিসের দাম কতটা বাড়ল-কমল।

.