কৃষক আন্দোলন নিয়ে মন্তব্য করে বিতর্কে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী

আন্দোলনকারীদের তরফে জানানো হয়েছে, হরতালের কর্মসূচি হিসাবে গ্রামীণ এলাকা থেকে শহরে সবজি ও অন্যান্য কৃষিজ উত্পাদন নিয়ে যেতে বাধা দেওয়া হবে।

Updated By: Jun 3, 2018, 02:10 PM IST
কৃষক আন্দোলন নিয়ে মন্তব্য করে বিতর্কে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন : দেশজুড়ে শুরু হওয়া ১০ দিনের কৃষক আন্দোলনকে বিজ্ঞাপনী চমক বলে ব্যঙ্গ করে বিতর্কে জড়ালেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাধামোহন সিং। ইতিমধ্যেই তাঁকে মন্ত্রিত্ব থেকে অপসারণের দাবি তুলেছে বিরোধীরা।

বছর ঘুরে গেলেও কেন্দ্রের দেওয়া প্রতিশ্রুতি রক্ষা না হওয়ায়, ২২টি রাজ্যের কৃষকরা ১০ দিনের আন্দোলনে সামিল হয়েছেন। কৃষকদের দাবি, দেশের সমস্ত কৃষিঋণ একসঙ্গে মকুব করতে হবে। সমস্ত ফসলের ক্ষেত্রে খরচের দেড়গুণ মুনাফার ব্যবস্থা করতে হবে সরকারকে। ছোট কৃষক ও ভূমিহীন কৃষকদের আয় নির্দিষ্ট করতে হবে।

আন্দোলনকারীদের তরফে জানানো হয়েছে, হরতালের কর্মসূচি হিসাবে গ্রামীণ এলাকা থেকে শহরে সবজি ও অন্যান্য কৃষিজ উত্পাদন নিয়ে যেতে বাধা দেওয়া হবে। ইতিমধ্যেই এই আন্দোলনের জেরে দেশের বহু কৃষকবাজারে প্রভাব পড়েছে।

তাদের আন্দোলনকে অপ্রয়োজনীয় ও অযৌক্তিক বলে কটাক্ষ করে কৃষিমন্ত্রী রাধামোহন সিং বলেন, শুধুমাত্র সাংবাদ মাধ্যমে নিজেদের বিজ্ঞাপন করার জন্যই এই বিক্ষোভ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। তিনি বলেন, এর পিছনে রয়েছে রাজনৈতিক উদ্দেশ্য। এই আন্দোলনে দেশের অধিকাংশ কৃষকই যোগ দেননি।

আরজেডি নেতা মনোজ ঝা কৃষিমন্ত্রীর মন্তব্যকে অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে দাবি করে বলেন, তাঁকে অবিলম্বে কৃষিমন্ত্রীর পদ থেকে বহিষ্কার করা উচিত। কৃষকদের আবেগ নিয়ে তিনি যে মন্তব্য করেছেন তা কোনও ভাবেই মেনে নেওয়া যায় না।

আরও পড়ুন- দেশ জুড়ে শুরু হল কৃষকদের ১০ দিনের হরতাল, উত্তর ভারতে বাজারে আগুন লাগার আশঙ্কা

.