Farmers' Protest in Delhi: কৃষকদের 'দিল্লি চলো' রুখতে রাজধানীতে ১৪৪ ধারা, চড়ছে আন্দোলনের পারদ

Kisan Andolan: রাজধানীতে আন্দোলনের রেশ ছড়িয়ে পড়ার আগেই সোমবার থেকে রাজ্যজুড়ে ১৪৪ ধারা জারি করা হল। যা চলবে ১২ মার্চ পর্যন্ত। দিল্লি পুলিস কমিশনার সঞ্জয় আরোরার বক্তব্য, একমাস ব্যাপী রাজধানীতে ১৪৪ ধারা জারি থাকবে। যে কোনও বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

Updated By: Feb 13, 2024, 10:42 AM IST
Farmers' Protest in Delhi: কৃষকদের 'দিল্লি চলো' রুখতে রাজধানীতে ১৪৪ ধারা, চড়ছে আন্দোলনের পারদ
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজধানীতে ফের কৃষক আন্দোলনের ঢেউ। আজ দিল্লি চলোর ডাক একাধিক কৃষক সংগঠনের। ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি, কৃষিঋণ মকুব, কৃষক-শ্রমিকদের পেনশন-সহ বিভিন্ন দাবিতে ফের আন্দোলনের ডাক কৃষক সংগঠনগুলির। কৃষক বিক্ষোভে অশান্তির আশঙ্কায় একাধিক জায়গায় ১৪৪ ধারা জারি করেছে দিল্লি পুলিস। দিল্লি সীমানায় রয়েছে কড়া পাহাড়া। 

আরও পড়ুন,Bengal News LIVE Update: চোপড়াকাণ্ডে ১২জনের প্রতিনিধি দল গঠন তৃণমূলের

রাজধানীতে আন্দোলনের রেশ ছড়িয়ে পড়ার আগেই সোমবার থেকে রাজ্যজুড়ে ১৪৪ ধারা জারি করা হল। যা চলবে ১২ মার্চ পর্যন্ত। দিল্লি পুলিস কমিশনার সঞ্জয় আরোরার বক্তব্য, একমাস ব্যাপী রাজধানীতে ১৪৪ ধারা জারি থাকবে। যে কোনও বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এমনকী ট্রাক্টর নিয়ে দিল্লিতে প্রবেশ করা যাবে না। ১৪৪ ধারা লঙ্ঘন করলেই গ্রেফতার।

এদিন সিরসার চৌধুরী দলবীর সিং স্টেডিয়াম ও ডাবওয়ালির গুরু গোবিন্দ সিং স্টেডিয়ামকে অস্থায়ী জেলে রূপান্তরিত করা হয়েছে। মঙ্গলবার কৃষকদেরর দিল্লি চলো মিছিলের কারণে সমস্ত সীমান্ত সিল করে দেওয়া হয়েছে। প্রতিবাদী কৃষকদের বুঝিয়ে আন্দোলনের পথ থেকে সরিয়ে আনার চেষ্টা করেছিল কেন্দ্র। সোমবার মধ্যরাতে চণ্ডীগড়ে কৃষকদের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা এবং কেন্দ্রীয় ক্রেতাসুরক্ষা মন্ত্রী পীযূষ গয়াল।

অনড় কৃষকদের বোঝানোর সর্বাত্মক চেষ্টা করলেও পাঁচ ঘণ্টার বেশি সময় ধরে চলা বৈঠক ফলপ্রসূ হয়নি। কৃষকরা আন্দোলন থেকে পিছু হটতে নারাজ। এরপরই মঙ্গলবার পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ থেকে ২০০টির বেশি কৃষক সংগঠন দিল্লির উদ্দেশে রওনা দেয়। কমপক্ষে ২০ হাজার কৃষক এই অভিযানে সামিল হয়েছে।কৃষকদের দু’টি বড় সংগঠন সংযুক্ত কিসান মোর্চা এবং কিসান মজদুর মোর্চা গত ডিসেম্বরেই দাবি আদায়ে ‘দিল্লি চলো’ অভিযানের ডাক দেয়। 

আরও পড়ুন, Sandeshkhali: সন্দেশখালিকাণ্ডে জামিন পাওয়ার পর ফের গ্রেফতার বিকাশ-উত্তম!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.