মরার উপর খাঁড়ার ঘা! এক ধাক্কায় অনেকটাই কমল স্বল্প সঞ্চয়ের সুদের হার

প্রতি কোয়ার্টার শেষে, অর্থাত্ তিন মাস অন্তর কেন্দ্রীয় অর্থ মন্ত্রক বাজার পরিস্থিতি বিচার করে পরবর্তী কোয়ার্টারের জন্য সঞ্চয়ে সুদের হার ধার্য করে

Updated By: Apr 1, 2020, 03:07 PM IST
মরার উপর খাঁড়ার ঘা! এক ধাক্কায় অনেকটাই কমল স্বল্প সঞ্চয়ের সুদের হার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন : প্রভিডেন্ট ফান্ড-সহ একাধিক ক্ষুদ্র সঞ্চয়ে কমছে সুদের হার। ফলে করোনাভাইরাসের পরিস্থিতির মাঝেই নতুন করে চিন্তার ভাঁজ মধ্যবিত্তের কপালে। অনেকটাই কমেছে প্রভিডেন্ট ফান্ডে সুদের হার। 

প্রতি কোয়ার্টার শেষে, অর্থাত্ তিন মাস অন্তর কেন্দ্রীয় অর্থ মন্ত্রক বাজার পরিস্থিতি বিচার করে পরবর্তী কোয়ার্টারের জন্য সঞ্চয়ে সুদের হার ধার্য করে। আগামী কোয়ার্টারে অর্থাত্ এপ্রিল-জুন-মে ত্রৈমাসিকে সুদের হার কমাল অর্থ মন্ত্রক। প্রভিডেন্ট ফান্ড থেকে কিষাণ বিকাশ পত্র, সবেতেই এক ধাক্কায় কমল সুদের হার। 

আরও পড়ুন- বিমানে ভারত থেকে সার্বিয়ায় রফতানি হচ্ছে গ্লাভস, নিরুত্তর কেন্দ্র, নিশানায় কংগ্রেস

সঞ্চয়ের উপর নির্ভরশীল মধ্যবিত্ত অবসরপ্রাপ্তদের জন্য নতুন সুদের হার চিন্তা বাড়াবে তা বলাই বাহুল্য। পিপিএফ-এর সুদের হার আগে ছিল ৭.৯ শতাংশ। সেটি হ্রাস পেয়ে হল ৭.১ শতাংশ। সিনিয়র সিটিজেনদের অপর এক স্বল্প-সঞ্চয় সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে আগে সুদের হার ছিল ৮.৬ শতাংশ। সেই হার কমে দাঁড়াল ৭.৪ শতাংশ। 

কিষাণ বিকাশ পত্রে সুদের হার আগে ছিল ৭.৬ শতাংশ। নতুন কোয়ার্টারে তা দাঁড়াল ৬.৯ শতাংশ। এনএসসি-এর ক্ষেত্রে সুদের হার ৭.৯ শতাংশ থেকে কমে দাঁড়াল ৬.৮ শতাংশ। এমআইএস ৭.৬ শতাংশ সুদের হার থেকে কমে হল ৬.৬ শতাংশ। 

সুদের হার কমল সুকন্যা সমৃদ্ধি যোজনাতেও। এতদিন এই সঞ্চয়ে সুদের হার ছিল ৮.৪ শতাংশ। সেটা কমে দাঁডা়ল ৭.৬ শতাংশ।

.