রাজনীতির বাইরে 'রঙিন' বাজপেয়ী, দেখুন ভিডিও

বাজপেয়ীর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দেশ

Updated By: Aug 16, 2018, 06:29 PM IST
রাজনীতির বাইরে 'রঙিন' বাজপেয়ী, দেখুন ভিডিও

নিজস্ব প্রতিবেদন : চলে গেলেন ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। বৃহস্পতিবার বিকেল ৫টা ৫মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর।

প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দেশ। আজীবন রাজনীতি করলেও মানুষ বাজপেয়ী নিজেকে রাজনীতির উর্ধ্বে প্রতিষ্ঠা করতে পেরেছিলেন। আর সেই কারণেই  কখনও মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি এসে হাজির হয়েছিলেন আবার কখনও পশ্চিমবঙ্গের প্রয়াত মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর সঙ্গে লুকিয়ে দেখা করেছিলেন তিনি। এমন এক বর্ণময় চরিত্রের কারণেই বাজপেয়ীর সঙ্কটজনক অবস্থার খবর পেয়ে দিল্লি ছুটে যান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবং দিল্লির বিমান ধরার আগে রীতিমত আবেগতাড়িত হয়ে পড়তে দেখা যায় তাঁকে। তিনি জানান, বাজপেয়ী মন্ত্রিসভার সদস্য থাকাকালীন তাঁর সঙ্গে তত্কালীন প্রধানমন্ত্রীর কেমন স্নেহের সম্পর্ক ছিল।

আরও পড়ুন : প্রয়াত অটল বিহারী বাজপেয়ী, রত্ন-হারা ভারত

রাজনীতির পাশাপাশি অন্যন্য কবিসত্ত্বার অধিকারীও ছিলেন অটল বিহারী বাজপেয়ী। ভারতের এই প্রয়াত প্রধানমন্ত্রীর কলমে উঠে এসেছিল একের পর এক কবিতা। শুধু তাই নয়, অটল বিহারী বাজপেয়ীর রসবোধও ছিল ভিন্ন ধারার। তাঁর মৃত্যুর পর পরই অটল বিহারী বাজপেয়ীর চরিত্রের নানা দিক উঠে আসতে শুরু করেছে সোশ্যাল মিডিয়ায়। ঠিক এমনই এক মুহূর্তে দেখা যায়, রঙের অনুষ্ঠানেও তিনি কেমন ভাবে সাধারণ মানুষের সঙ্গে মিশে যেতে পারতেন। মানুষের সঙ্গে সহজভাবে মিশতে পারার এই সহজাত অথচ বিরল গুণই সম্ভবত তাঁকে ভারতীয় রাজনীতিতে এক অনন্য পরিচয় দিয়েছে।

দেখুন প্রয়াত প্রধানমন্ত্রীর তেমনই একটি ভিডিও...

 

ভিডিওতে মাথায় পাগড়ি বেঁধে, রং মেখে সাধারণ মানুষের সঙ্গে নাচতে দেখা যায় অটল বিহারী বাজপেয়ীকে। এত সহজে সাধারণ মানুষের সঙ্গে মিশে যেতে পারতেন বলেই তিনি হয়ত রাজনীতির আঙিনা ছাড়িয়ে গোটা দেশের জননেতা হয়ে উঠতে পেরেছিলেন।

.